kalerkantho


উজবেকিস্তানের নতুন অন্তর্বর্তী প্রেসিডেন্ট

কালের কণ্ঠ অনলাইন   

৯ সেপ্টেম্বর, ২০১৬ ১২:০০



উজবেকিস্তানের নতুন অন্তর্বর্তী প্রেসিডেন্ট

উজবেকিস্তানের পার্লামেন্ট দেশটির প্রধানমন্ত্রী শাবকাত মিরজিয়োয়েভকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে অনুমোদন দিয়েছে। বিবিসি বলছে, গেল সপ্তায় দেশটির দীর্ঘসময়ের প্রেসিডেন্ট ইসলাম কারিমভের মৃত‌্যুর পর ৫৯ বছর বয়সী মিরজিয়োয়েভই যে দীর্ঘসময়ের জন‌্য সাবেক প্রেসিডেন্টের উত্তরসূরি হতে যাচ্ছেন, পার্লামেন্টের পদক্ষেপে সেই আভাসই পাওয়া গেল।

সংবিধান অনুসারে সিনেটের নেতা নিগমাতিলা ইউদাশেভের দেশটির অন্তর্বর্তীকালীন সময়ে দেশটির দায়িত্ব নেওয়ার কথা। কিন্তু তিনি দায়িত্বগ্রহণে অস্বীকৃতি জানান বলে খবর পাওয়া গেছে। আগামী তিনমাসের মধ‌্যে দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে বলেও পার্লামেন্ট নিশ্চিত করেছে।

বিবিসির আবদুজলিল আবদুরাসুলভ বলেন, নির্বাচন হবে সম্ভবত একটি আনুষ্ঠানিকতা মাত্র, যেমনটি সদ‌্যপ্রয়াত প্রেসিডেন্ট কারিমভের শাসনামলে হয়েছিল।

৭৮ বছর বয়সী কারিমভ স্ট্রোকে আক্রান্ত হয়ে মারা গেছেন। তাকে গেল সপ্তাহান্তে তার জন্মশহর সামারখান্দে সমাহিত করা হয়।

কারিমভকে এশিয়ার সবচে স্বৈরতান্ত্রিক নেতা হিসেবে বিবেচনা করা হয় যিনি ২৭ বছর একাধারে দেশ শাসন করেছেন। তার বিরুদ্ধে ভিন্নমতাবলম্বীদের নিপীড়নের অভিযোগ রয়েছে মানবাধিকার সংস্থাগুলোর।

এদিকে, শাবকাত মিরজিয়োয়েভ ২০০৩ সাল থেকে দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি প্রয়াত প্রেসিডেন্ট কারিমভের শেষকৃত‌্যানুষ্ঠানে নেতৃত্ব দিয়েছেন। চলতি সপ্তার শুরুর দিকে তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করেন।

অন‌্যদিকে, সিনেটের প্রধান নিগমাতিলা ইউদাশেভ অনভিজ্ঞতার কারণে দায়িত্ব গ্রহণে অস্বীকৃতি জানিয়েছেন বলে উজবেক সূত্র জানিয়েছে।

কারিমভের মৃত‌্যু তার সম্ভাব‌্য উত্তরসূরিদের মধ‌্যে লড়াই শুরুর আশঙ্কা করা হচ্ছে। ডেপুটি প্রধানমন্ত্রী রুস্তাম আজিমভও প্রেসিডেন্ট পদের অন‌্যতম দাবিদার হয়ে উঠতে পারেন।


মন্তব্য