kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


চীনা শিশুর নামকরণে লক্ষ ডলার রোজগার ব্রিটিশ ছাত্রীর!

কালের কণ্ঠ অনলাইন   

৮ সেপ্টেম্বর, ২০১৬ ২২:৪১



চীনা শিশুর নামকরণে লক্ষ ডলার রোজগার ব্রিটিশ ছাত্রীর!

চীনাদের নাম দিয়ে হাজার হাজার ডলার রোজগার করছে এক ব্রিটিশ কিশোরী। ভাবছেন এ আবার কী রকম ব্যাপার হল! হ্যাঁ, ১৬ বছরের ব্রিটিশ ছাত্রী বিউ জেসাপ ঠিক এমন কাণ্ডই ঘটাচ্ছে।

রীতিমত ওয়েবসাইট খুলে চীনা বাচ্চাদের জন্য নাম বেছে দিচ্ছে সে। নাম পছন্দ হলে মোটা টাকা ফি।
চীনাদের মধ্যে পাশ্চাত্য সংস্কৃতির প্রতি প্রচণ্ড আকর্ষণ রয়েছে। কিন্তু সে দেশের প্রশাসনিক কড়াকড়ির জন্য পশ্চিমী দেশগুলো সম্পর্কে খুব একটা তথ্য সেখানে পৌঁছয় না। সবরকম ওয়েবসাইট-ও ব্যবহার করতে পারেন না চীনারা। ছেলে-মেয়েরা বড় হয়ে পড়াশোনা বা চাকরির জন্য পশ্চিমী দেশে যাবে, এমন একটা স্বপ্ন সব চিনের অধিকাংশ বাবা-মাই দেখে থাকেন। সে জন্যই ছেলে-মেয়েদের পশ্চিমী নাম দিতে চান অনেক চিনা অভিভাবকই। কিন্তু প্রশাসনিক কড়াকড়ির জন্য সহজে নেট ঘেঁটে ইংরেজি নাম পছন্দ তাঁদের পক্ষে সম্ভব হয় না। এই কারণে ইংরেজি নাম রাখতে গিয়ে তাঁর অনেক সময় ছেলে-মেয়েদের নাম রেখে ফেলেন যা পশ্চিমী দেশগুলোর কাছে হাসির খোরাক হয়। এই সমস্যা বুঝতে পেরে নামকরণের ওয়েবসাইট খোলেন বিউ জেসাপ।
একবার ব্রিটেনে ঘুরতে আসা এক চীনা পরিবারের সঙ্গে আলাপ হয় এই স্কুলছাত্রীর। তাঁদের সদ্যোজাত সন্তানের জন্য নাম বেছে দিতে বিউ-কে জোরাজুরি করতে থাকেন তাঁরা। প্রথমে অবাক হয়ে গেলেও পরে পুরো বিষয়টা পরিস্কার হয় তার কাছে। এখনও পর্যন্ত ২ লক্ষ চিনা বাচ্চার নাম দিয়েছেন বিউ। রোজগার করে ফেলেছেন ৪৮ হাজার ডলার। - সূত্র : এই সময়


মন্তব্য