kalerkantho


ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার যোগ্য নন : ওবামা

কালের কণ্ঠ অনলাইন   

৮ সেপ্টেম্বর, ২০১৬ ২২:৩৩



ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার যোগ্য নন : ওবামা

মার্কিন যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট বারাম ওবামা দেশের আসন্ন নির্বাচনে রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনান্ড ট্রাম্পকে মার্কিন প্রেসিডেন্ট হওয়ার যোগ্য নন বলে মন্তব্য করেছেন। ডোনাল্ড ট্রাম্প মার্কিন সেনাবাহিনী প্রধানের সমালোচনা এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে নেতা হিসেবে বারাক ওবামার চেয়ে ভালো বলে প্রশংসা করার পরিপ্রেক্ষিতে ওবামা এমন মন্তব্য করলেন।

ট্রাম্পের মন্তব্যের জবাবে ওবামা তার সচরাচর ভঙ্গির বাইরে গিয়ে অনেকটা কটূ ভাষায় বলেন, “আমি এই লোকটিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে যোগ্য মনে করি না। এই লোকটি যতবারই কথা বলে, ততবারই এ কথা প্রমাণিত হয়। ”

ওবামা বর্তমানে দক্ষিণ-পূর্ব এশীয় নেতাদের একটি শীর্ষ সম্মেলনে যোগদান উপলক্ষে লাওসে অবস্থান করছেন।

ওবামা বলেন, “গত আট-নয় দিন ধরে বিভিন্ন দেশের নেতৃবৃন্দের সঙ্গে আলাপ-আলোচনা থেকে আমি আপনাদের বলতে পারি, এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ। আপনি যখন কথা বলছেন, তখন আসলে কী বলছেন তা আপনার জানা থাকতে হবে। আপনাকে এর জন্য প্রস্তুতি নিতে হবে। আপনি যখন কথা বলেন, তখন তাতে সত্যিকার অর্থে আপনি বাস্তবায়ন করতে পারবেন এমন চিন্তার প্রতিফলন থাকতে হবে। ”

ডোনাল্ড ট্রাম্প বুধবার টেলিভিশনে প্রচারিত এক সাক্ষাৎকারে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে “ওবামার চেয়ে ঢের ভালো” বলে মন্তব্য করে নতুন বিতর্কের জন্ম দিয়েছেন।

নিউইয়র্কে ওই অনুষ্ঠানে ডোনাল্ড ট্রাম্প ও হিলারি ক্লিনটনকে ৩০ মিনিট করে সময় দেয়া হয়।

এক প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, “আমাদের প্রেসিডেন্টের চেয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ঢের ভালো নেতা। ”

ট্রাম্পের মতে পুতিনের তার দেশের ওপর অসাধারণ নিয়ন্ত্রণ রয়েছে। এর আগেও ডোনাল্ড ট্রাম্প রাশিয়া প্রেসিডেন্টের বিষয়ে মন্তব্য করে আলোচনায় এসেছিলেন ।


মন্তব্য