kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


ব্রাজিলের স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে নতুন প্রেসিডেন্টকে দুয়ো

কালের কণ্ঠ অনলাইন   

৮ সেপ্টেম্বর, ২০১৬ ১৮:২৩



ব্রাজিলের স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে নতুন প্রেসিডেন্টকে দুয়ো

ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়ায় বুধবার বার্ষিক সামরিক কুচকাওয়াজ অনুষ্ঠানে দেশের নতুন প্রেসিডেন্ট মাইকেল তেমারকে দুয়ো দেওয়া হয়েছে। গত সপ্তাহে ক্ষমতা গ্রহণের পর জনসম্মুখে এটি ছিল তার প্রথম অনুষ্ঠান।


কঠোর নিরাপত্তা বেষ্টিত এ অনুষ্ঠানে বিক্ষোভকারীরা চিৎকার করে বলতে তাকে ‘তেমার বিদায় হও। ’ অপরদিকে তেমারের সমর্থকরা অনুষ্ঠানে নতুন নেতার প্রশংসা করে হাততালি দেয়।
চিরাচরিত প্রথা ভেঙ্গে কুচকাওয়াজের জন্য ব্যবহৃত ছাদ খোলা রোলস রয়েস গাড়ি ব্যবহার না করে এর পরিবর্তে ছাদ ঢাকা একটি গাড়ি তেমার ব্যবহার করেন। অভিশংসন বিচারে তার প্রতিদ্বন্দ্বী দিলমা রুসেফকে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়ার পর দেশের প্রেসিডেন্ট হিসেবে তিনি শপথ নেন।
প্রচারের আড়ালে চাওয়ায় ওই কুচকাওয়াজ অনুষ্ঠানে নতুন এ প্রেসিডেন্ট তার গাঢ় রঙের স্যুটের ওপরে আলংকারিক পাড় পরেননি বলে ধারণা করা হচ্ছে। এ পাড় সাধারনত: উর্দির ওপরে এক কাধ থেকে ঝুলানো থাকে।
ব্রাজিলের ৭ সেপ্টেম্বর স্বাধীনতা দিবস উপলক্ষে ব্রাসিলিয়ার কেন্দ্রস্থলে সামরিক কুচকাওয়াজ আয়োজনের মধ্যদিয়ে দেশব্যাপী অনুষ্ঠান শুরু হয়েছে। এ উপলক্ষে রুসেফের সমর্থকরা দেশব্যাপী বিক্ষোভ প্রদর্শন করে।
এরপর বুধবার তেমার রিওডি জানেরেতে প্যারাঅলিম্পিক গেমস’র উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন।


মন্তব্য