kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


পুতিন ওবামার চেয়ে অনেক বড় নেতা : ট্রাম্প

কালের কণ্ঠ অনলাইন   

৮ সেপ্টেম্বর, ২০১৬ ১৭:৩২



পুতিন ওবামার চেয়ে অনেক বড় নেতা : ট্রাম্প

পুতিন ওবামার চেয়ে অনেক বড় নেতা। বুধবার এ কথা বললেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

এর আগেও তিনি পুতিনের প্রশংসা করেছিলেন।
টেলিভিশনে প্রচারিত এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, পুতিন অনেক বড় নেতা। দেশের ওপর তার কঠোর নিয়ন্ত্রণ রয়েছে।
অনুষ্ঠানে পৃথকভাবে ডেমোক্রেটিক দলের প্রার্থী হিলারি ক্লিনটনও অংশ নেন।
কোনরকম রাখ-ঢাক না করে ট্রাম্প যেমন পুতিনের প্রশংসা করছেন, তেমনি রুশ নেতাও মার্কিন এ ব্যবসায়ীকে চমৎকার বলে বর্ণনা করেছিলেন।
বিশ্বকে অস্থিতিশীল করার বীজ বপন করছে রাশিয়া- পেন্টাগণ প্রধান যেদিন এ অভিযোগ করেন সেদিনই ট্রাম্প পুতিনের প্রশংসা করলেন।
এদিকে ট্রাম্পের বলার আগে অনুষ্ঠানে লটারি পদ্ধতিতে আগে কথা বলার সুযোগ পান হিলারি। তাদের উভয়কে আধা ঘন্টা করে বলার সুযোগ দেয়া হয়। অনুষ্ঠানে হিলারিকে ই-মেইল কেলেংকারি নিয়ে প্রশ্ন করা হয়।
এনবিসি টেলিভিশনের প্রশ্নকর্তা মাট লয়ার হিলারিকে প্রশ্ন করেন, পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে সরকারি ই-মেইল ব্যক্তিগত সার্ভারের মাধ্যমে ব্যবহারের কারণে কেনো হিলারি অযোগ্য বিবেচিত হবেন না? জবাবে হিলারি তিনি বলেন, এটি আমার ভুল ছিলো। আবারো নিশ্চয়ই আমি একই ভুল করবো না। তবে তিনি সরকারি গোপন তথ্য ব্যবহারে সঠিক ছিলেন বলে জোর দিয়ে জানান।
মাট লয়ার ট্রাম্পকে পুতিন সম্পর্কে তার আগের মন্তব্যের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, পুতিনের ৮২ শতাংশ জনসমর্থন রয়েছে। এ ছাড়া আমি মনে করি পুতিন যখন আমাকে ব্রিলিয়ান্ট বলেছে আমিও তার প্রশংসা গ্রহণ করতে পারি।
ট্রাম্প বলেন, তিনি আশা করছেন নভেম্বরে নির্বাচিত হলে তিনি পুতিনের সঙ্গে কাজ করতে পারবেন।
এর আগে গত ডিসেম্বরে পুতিন ট্রাম্পের প্রশংসা করে তাকে ‘ট্যালেন্টেড পার্সন’ বলেন। তখন ট্রাম্প খুবই সম্মানিত বোধ করেছেন বলে জানান।


মন্তব্য