kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


সামরিক শক্তি বাড়ানোর ঘোষণা ট্রাম্পের

কালের কণ্ঠ অনলাইন   

৮ সেপ্টেম্বর, ২০১৬ ০৯:২৪



সামরিক শক্তি বাড়ানোর ঘোষণা ট্রাম্পের

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করলে যুক্তরাষ্ট্রের সামরিক শক্তি বাড়ানো হবে বলে ঘোষণা দিলেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। সম্প্রতি এক ভাষণে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীতে আরো সৈন্য, বিমান ও নৌযান যোগ করার কথা জানান তিনি।

তার এই লক্ষ্যকে শক্তির মাধ্যমে শান্তি (Peace through strength) বলে উল্লেখ করেন তিনি। এ ছাড়া জঙ্গি সংগঠন আইএস মোকাবিলায় মার্কিন জেনারেলদের ৩০ দিনের মধ্যে পরিকল্পনা তৈরির কথা জানাবেন ট্রাম্প।
 
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের বাকি আছে মাত্র দুই মাস। গত সোমবার থেকে ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন এবং রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প জোর প্রচারণা শুরু করেছেন। এতদিন সব সময়ই হিলারি ট্রাম্পের চেয়ে জনপ্রিয়তায় এগিয়ে ছিলেন। কিন্তু মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন ও ওআরসির নতুন এক জরিপে হিলারির চেয়ে দুই পয়েন্ট এগিয়ে গেলেন ট্রাম্প। এদিকে হিলারি মেক্সিকো সফরের আমন্ত্রণ প্রত্যাখান করেছেন।
 
অন্যদিকে হিলারি প্রেসিডেন্ট হলেও তার কার্যক্রমকে বাধাগ্রস্ত করতে পারেন রিপাবলিকান কংগ্রেসম্যানরা। কারণ পার্লামেন্টের উভয় কক্ষে রিপাবলিকানদেরই সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। কেবল সরকারের প্রেসিডেন্ট হিসেবে আছেন ডেমোক্র্যাট দলের বারাক ওবামা।

 


মন্তব্য