kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


ফিলিপাইনকে সামরিক বিমান দেবে যুক্তরাষ্ট্র

কালের কণ্ঠ অনলাইন   

৭ সেপ্টেম্বর, ২০১৬ ১৮:৩৩



ফিলিপাইনকে সামরিক বিমান দেবে যুক্তরাষ্ট্র

চীনের সঙ্গে আঞ্চলিক বিরোধের প্রেক্ষাপটে সমুদ্রে টহল বাড়াতে ফিলিপাইনকে সহায়তা করতে দুটি ব্যবহৃত সামরিক বিমান দেবে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে ফিলিপাইন কোস্টগার্ডের মুখপাত্র কমান্ডার আরমান্দ বালিলো বার্তা সংস্থা এএফপি'কে বলেন, আগামী ডিসেম্বরে ৩০ আসনের দুটি শেরপা বিমান দেবে যুক্তরাষ্ট্র।


 
তিনি বলেন, 'বিমান দুটি ফিলিপাইন কোস্টগার্ডকে টহল মিশন পরিচালনা ও এক জায়গা থেকে অন্য জায়গায় চলাচলে সহায়তা করবে। ' গত সোমবার ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তি মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে 'বেশ্যার সন্তান' উল্লেখ করায় বন্ধুপ্রতীম দুই দেশের মধ্যে কূটনৈতিক টানাপোড়েনের মধ্যে বিমান দেওয়ার এ ঘোষণা আসল।

 
দুতের্তির মন্তব্যের প্রেক্ষাপটে তার সঙ্গে বৈঠক বাতিল করেন ওবামা। লাওসে অ্যাসোসিয়েশন অব সাউথ ইস্ট এশিয়ান নেশনসের (আসিয়ান) সম্মেলনের ফাঁকে দুতের্তির সঙ্গে ওবামার প্রথমবারের মতো বৈঠক হওয়ার কথা ছিল।
 
পরে অবশ্য ওবামাকে গালি দেওয়ার জন্য দুঃখ প্রকাশ করেন দুতের্তি। যুক্তরাষ্ট্র ও ফিলিপাইনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বেশ পুরানো। ম্যানিলা তাদের সাবেক উপনিবেশিক শাসক ওয়াশিংটন ও অন্যান্য মিত্রদের সঙ্গে প্রতিরক্ষা সম্পর্ক জোরদারের চেষ্টা করছে।


মন্তব্য