kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


মালয়েশিয়ায় আট বাংলাদেশি উদ্ধার

কালের কণ্ঠ অনলাইন   

৭ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:৩৫



মালয়েশিয়ায় আট বাংলাদেশি উদ্ধার

মালয়েশিয়ার পেনদাং-এর পোকোক আসাম এলাকার একটি বাড়ি থেকে পায়ে শেকল দেওয়া ও অভুক্ত অবস্থায় আট বাংলাদেশিসহ ৯ বিদেশি নাগরিককে উদ্ধার করেছে সেদেশের পুলিশ। মঙ্গলবার দিনগত রাত দেড়টার দিকে তাদের উদ্ধার করা হয় বলে নিশ্চিত করেছে মালয়েশীয় সংবাদমাধ্যম দ্য স্টার।

এ ঘটনায়, এক বাংলাদেশি, এক মিয়ানমারের নাগরিকসহ পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে। বুধবার এক প্রতিবেদনে সংবাদমাধ্যমটি জানায়, উদ্ধার হওয়া ব্যক্তিদের বয়স ২২ থেকে ৪৫ বছরের মধ্যে। তাদের পায়ে শেকল দিয়ে বেঁধে রাখা হয়েছিল এবং খাবারও দেওয়া হয়নি।

উদ্ধার হওয়া পাঁচ বাংলাদেশিকে গত ২৯ আগস্ট সুনগাই পেতানি ও পেরাক এলাকা থেকে অপহরণ করা হয়েছিল বলে মনে করা হচ্ছে। আর বাকিজন মিয়ানমারের নাগরিক। তাকে কুয়ালালামপুর থেকে অপহরণ করা হয়েছিল। কেদাহ-এর ভারপ্রাপ্ত পুলিশ প্রধান দাতুক আসরি ইউসুফ ওই গ্যাংটি অপহরণের পর অপহৃতদের স্বজনদেরকে ফোন করে প্রত্যেকের জন্য ১৫ হাজার মালয়েশীয় রিঙ্গিট মুক্তিপণ দাবি করেছিল। মুক্তিপণ না দেওয়া হলে তাদের হত্যা করারও হুমকি দেওয়া হয়েছিল।

ধারণা করা হচ্ছে, অপহৃতদের পরিবারের সঙ্গে যোগাযোগ করার জন্য দোভাষী ব্যবহার করেছিল অপহরণকারীরা। স্থানীয় কয়েকজন সন্দেহভাজনের ব্যাংক অ্যাকাউন্টে মুক্তিপণের টাকা পাঠানো হয়েছিল। ওই গ্যাং এর বিরুদ্ধে পেনাং-এ আরও কয়েকটি মামলা রয়েছে। এ ঘটনায় তদন্তের জন্য স্থানীয় এক নারী এবং এক বাংলাদেশিকে খোঁজা হচ্ছে বলে জানিয়েছেন ইউসূফ। তাছাড়া ঘটনাস্থল থেকে ১৮টি হ্যান্ডফোন, বেশ কয়েকটি লোহার রড, প্যাডলকযুক্ত একটি লম্বা শেকল এবং একটি ভ্যান উদ্ধার করা হয়েছে। আটককৃত সন্দেহভাজনদের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

 


মন্তব্য