kalerkantho


তুরস্ক সীমান্ত থেকে পালাল আইএস

কালের কণ্ঠ অনলাইন   

৫ সেপ্টেম্বর, ২০১৬ ০৯:৪১



তুরস্ক সীমান্ত থেকে পালাল আইএস

সিরিয়া-তুরস্ক সীমান্ত থেকে ইসলামিক স্টেট জঙ্গিদের হটিয়ে দেওয়া হয়েছে বলে দাবি করেছে তুরস্কের সেনাবাহিনী। এতে করে বিশ্বের বিভিন্ন স্থান থেকে তাদের জঙ্গি সংগ্রহের পথ বন্ধ হয়ে গেল বলে দাবি করা হচ্ছে।

যুক্তরাজ‌্যভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম‌্যান রাইটস এর মুখপাত্র রামি আবদুল রাহমান জানান, সীমান্তে দুটি গ্রামের সাত থেকে আট কিলোমিটারের পুরো এলাকা থেকে তাদের হটিয়ে দিয়েছে ফ্রি সিরিয়ান আর্মি। তিনি বলেন, সব সারা হয়েছে, সীমান্তে এখন আর আইএসের কোনো উপস্থিতি নেই।
 
তিনি দাবি করেন, আইএস মানবিজ শহরের নিয়ন্ত্রণ হারানোর পরই কিন্তু বলেছিলাম, এবার তাদের হারার শুরু। সত‌্যি বলছি, জারাব্লুজ শহরে যখন তুর্কি সেনারা ঢুকে পড়ে, তখন আইএস কোনো যুদ্ধই করেনি। তারা পালাচ্ছিল। দুই পক্ষের কারও একজনও মারা পড়েনি। সিরিয়ায় বাশার-আল আসাদ সরকারের মিত্র রাশিয়া সম্প্রতি ওই সীমান্তে আইএসকে লক্ষ‌্য করে বিমান হামলা চালিয়েছিল।
 
নিজেদের সীমান্তে রুশ ওই অভিযান ন্যাটোভুক্ত তুরস্ক ভালো চোখে না দেখলেও সম্প্রতি দেশটিতে আইএসের কয়েক দফা হামলার পর রিসেপ তাইয়িপ এরদোয়ানের সঙ্গে ভ্লাদিমির পুতিনের বৈঠকের পর অবস্থার পরিবর্তন হয়। এরপর তুরস্ক নিজেদের সীমান্তবর্তী সিরিয়ার ওই এলাকায় ট‌্যাংক নিয়ে বড় ধরনের অভিযানে নামে।

তবে তুরস্ক আইএসের পাশাপাশি কুর্দি বিদ্রোহীদের ঠেকানোর চেষ্টাও চালাচ্ছে।

 


মন্তব্য