kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


ভ্যাটিকানে না থাকলে আজ অনেক কিছু ‘মিস’ করতাম: মমতা

কালের কণ্ঠ অনলাইন   

৪ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:০৮



ভ্যাটিকানে না থাকলে আজ অনেক কিছু ‘মিস’ করতাম: মমতা

মাদার টেরেসাকে সেন্টহুড প্রদানের অনুষ্ঠানে উপস্থিত হয়ে গর্বিত বোধ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অনুষ্ঠান শেষে এ কথা জানান নীল পাড় সাদা শাড়ির মমতা।

কাজের চাপে নিজে খুব একটা দেশের বাইরে যান না। কিন্তু সিস্টার প্রেমার আমন্ত্রণ পেয়ে ভ্যাটিকানে না আসলে একটা ঐতিহাসিক মুহূর্ত থেকে বঞ্চিত হতেন বলে জানাচ্ছেন মমতা।

তাঁর সঙ্গে মাদারের একবার দেখা হওয়ার স্মৃতিও এদিন রোমন্থন করেন মুখ্যমন্ত্রী। রাস্তায় একবার মাদাদের সঙ্গে দেখা হয়েছিল তাঁর। তিনি মাদারকে জিজ্ঞাসা করেন যে তিনি রাস্তায় কী করছেন। সেই সময় সবে সবে রাজনীতিতে পরিচিত মুখ হয়ে ওঠা মমতার প্রশ্নের জবাব মাদার উল্টে তিনি রাস্তায় কী করছেন তা জিজ্ঞাসা করেন। মমতা তাঁকে বলেন যে রাস্তায় নেমে মানুষকে সাহায্য করাই তাঁর কর্তব্য। মাদার তাঁকে জানান যে তিনিও সেটাই করছেন।

এদিন অনুষ্ঠানে যে ভাবে বারবার কলকাতা ও বাংলার নাম উচ্চারিত হচ্ছিল, তাতে তাঁর গায়ে কাঁটা দিচ্ছিল বলে জানিয়েছেন গর্বিত মুখ্যমন্ত্রী। খ্রিষ্টানদের অনেক আচার-অনুষ্ঠানের সঙ্গে পরিচিত থাকলেও ভ্যাটিকান সিটির মতো জায়গায় এই অভিজ্ঞতা তাঁর জীবনের অন্যতম স্মরণীয় দিন হয়ে থাকবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

সূত্র: এই সময়


মন্তব্য