kalerkantho

সোমবার । ২০ ফেব্রুয়ারি ২০১৭ । ৮ ফাল্গুন ১৪২৩। ২২ জমাদিউল আউয়াল ১৪৩৮।


হংকংয়ে আইন পরিষদের গুরুত্বপূর্ণ ভোট চলছে

কালের কণ্ঠ অনলাইন   

৪ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:২৩



হংকংয়ে আইন পরিষদের গুরুত্বপূর্ণ ভোট চলছে

হংকংয়ে ২০১৪ সালে গণতন্ত্রপন্থী বিক্ষোভের পর রবিবার গুরুত্বপূর্ণ আইন পরিষদের ভোট গ্রহণ চলছে। স্বাধীনতাকামী তরুণরা এই প্রথমবারের মতো চীনের শাসন থেকে সম্পূর্ণ আলাদা হওয়ার আহ্বান জানিয়েছে।

আধা-স্বায়ত্তশাসিত নগরী হংকংয়ের রাজনীতি, গণমাধ্যম ও শিক্ষা থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রের ওপর বেইজিং তাদের প্রভাব জোরদার করছে এমন উদ্বেগের মধ্যে হংকংয়ের আইন প্রণয়নকারী আইন পরিষদের ভোট হচ্ছে।

আইন পরিষদের ৭০ সদস্যের মধ্যে ৪০ জন সরাসরি জনগণের ভোটে নির্বাচিত হবেন। আর ব্যবসায়ী ও সামাজিক খাতের প্রতিনিধিত্বকারী বিশেষ গোষ্ঠীর সদস্যরা ভোটের মাধ্যমে বাকি ৩০ জন নির্বাচিত করবেন।

রবিবার স্থানীয় সময় সকাল সাড়ে ৭টায় ভোট গ্রহণ শুরু হয়েছে এবং ১৫ ঘণ্টা পর ভোট গ্রহণ শেষ হবে। এই ভোটের মাধ্যমে হংকংয়ের প্রধান নির্বাহী নির্বাচিত হবেন না। তিনি হংকংয়ের সরকার প্রধান। তবে অনেক বিশ্লেষকের বিশ্বাস, হংকংয়ের বর্তমান নেতা সি লিয়াংকে দ্বিতীয় মেয়াদের জন্য চীন মনোনীত করবে কিনা তার ওপর রবিবারের ভোটের ফলাফল প্রভাব ফেলতে পারে।

২০১৪ সালে বিক্ষোভকারীরা তার পদত্যাগের দাবি জানিয়েছিলেন। এ দাবিতে আন্দোলনকারীরা নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় দুই মাস ধরে অবস্থান করেন।


মন্তব্য