kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


লক্ষ্য চীন? ভিয়েতনামের প্রতিরক্ষায় অর্থ সাহায্য ভারতের

কালের কণ্ঠ অনলাইন   

৩ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:২৪



লক্ষ্য চীন? ভিয়েতনামের প্রতিরক্ষায় অর্থ সাহায্য ভারতের

দক্ষিণ চীন সাগর নিয়ে চীনের সঙ্গে ভিয়েতনামের বিরোধিতার মধ্যেই হ্যানয়ের পাশে দাঁড়াল নয়াদিল্লি। ভিয়েতনামের প্রতিরক্ষার উন্নয়নে ৫০ কোটি মার্কিন ডলার সাহায্য দেবে ভারত।

আজ হ্যানয়ে এই ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর পাশাপাশি মোট ১২ বিষয়ে চুক্তি স্বাক্ষরিত হয়েছে দু’দেশের মধ্যে।

পাশাপাশি আগামী দিনে দু’দেশের মধ্যে ব্যবসায়ীক সম্পর্ক বাড়াতে উদ্যোগী হতে আহ্বান জানান প্রধানমন্ত্রী মোদি ও ভিয়েতনামের প্রধানমন্ত্রী নগুয়েন তান দুং। দুই প্রধানমন্ত্রীই অপর দেশের ব্যবসায়ীদের বিনিয়োগে আহ্বান জানান।

নিজের বক্তব্যে দক্ষিণ চীন সাগরের নাম না নিলেও, আন্তর্জাতিক ক্ষেত্রে দুই দেশেরই উদ্বেগের জায়গা এক বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এছাড়াও আঞ্চলিক ক্ষেত্রেও একে অপরের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দেয়ার কথা বলেন তিনি। প্রসঙ্গত, ভিয়েতনামের সঙ্গে ভারতের সম্পর্ক নিয়ে এর আগে আপত্তি তুলেছে বেজিং। কিন্তু, ভিয়েতনামকে যথেষ্ট গুরুত্ব সহকারে দেখছে নয়াদিল্লি। ভিয়েতনামের সঙ্গে সুসম্পর্ক এশিয়ায় ভারতের প্রভাব আরও বৃদ্ধি করবে বলে মনে করছে কূটনৈতিক মহলের একাংশ।

দু’দিনের সফরে আজ সকালে হ্যানয় পৌঁছান প্রধানমন্ত্রী মোদি। তাঁকে অভ্যর্থনা জানানো হয় ভিয়েতনামের রাষ্ট্রপতি ভবনে। এরপর ভিয়েতনামের প্রধানমন্ত্রী নগুয়েন তান দুংয়ের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী মোদি। ভিয়েতনাম সফর শেষে G-20 সম্মেলনে যোগ দিতে বেজিং যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সূত্র: এই সময়


মন্তব্য