kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


প্যারিসের জলবায়ু চুক্তিতে চীনের সমর্থন

কালের কণ্ঠ অনলাইন   

৩ সেপ্টেম্বর, ২০১৬ ০৯:৪৬



প্যারিসের জলবায়ু চুক্তিতে চীনের সমর্থন

চীনের উচ্চ আইন সভা প্যারিসের বিশ্ব জলবায়ু চুক্তিকে সমর্থন করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা সিনহুয়া। বিশ্বে জলবায়ু পরিবর্তনকারী কার্বন-ডাই-অক্সাইড নির্গমনকারীর তালিকায় শীর্ষে আছে এশিয়ার এই দেশটি।

হংজৌয়ে অনুষ্ঠিতব্য জি-২০ সম্মেলনে বা তার কয়েক সপ্তাহ আগে চীন ও যুক্তরাষ্ট্রের একত্রে প্যারিস জলবায়ু চুক্তিকে সমর্থনের ঘোষণা দেওয়ার কথা আছে বলে জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, ২০১৫ সালের ডিসেম্বরে ঐতিহাসিক প্যারিস জলবায়ু সম্মেলনে একটি চুক্তি উত্থাপিত হয়। সেখানে কার্বন-ডাই-অক্সাইড নির্গমন কমিয়ে বৈশ্বিক উষ্ণতাকে ২ ডিগ্রি সেলসিয়াসের বেশি বাড়তে না দেওয়ার বিষয়ে সম্মত হয় সম্মেলনে অংশ নেওয়া অধিকাংশ দেশ। কিন্তু বিশ্বের শক্তিধর দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্র-চীন বিষয়টি নিয়ে তখন পর্যন্ত কোনো সম্মতি জানায়নি।
 
উল্লেখ্য, প্যারিসের চুক্তিটি ছিল বিশ্বের প্রথম সম্মিলিত জলবায়ু চুক্তি। তবে চুক্তিটিকে আইনে পরিণত করতে বিশ্বে ৫৫ ভাগ বা তার বেশি কার্বন নির্গমনকারী দেশগুলোকে চুক্তিটি সমর্থন করতে হবে। চীনকে অনুসরণ করে যুক্তরাষ্ট্র চুক্তিটির প্রতি সমর্থন জানালে শতকরা ৪০ ভাগ কার্বন নির্গমনকারী দেশের এই চুক্তির প্রতি সমর্থন জানানো হবে।

 


মন্তব্য