kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


দ্বীপ নিয়ে জাপানের সঙ্গে বিরোধ নিষ্পত্তিতে রাশিয়া আন্তরিক : পুতিন

কালের কণ্ঠ অনলাইন   

২ সেপ্টেম্বর, ২০১৬ ২১:৪৯



দ্বীপ নিয়ে জাপানের সঙ্গে বিরোধ নিষ্পত্তিতে রাশিয়া আন্তরিক : পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুক্রবার জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে এক বৈঠকের প্রাক্কালে বলেছেন, মস্কো জাপানের সঙ্গে একটি ভূখন্ড নিয়ে বিরোধ মীমাংসার ব্যাপারে আন্তরিক।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সাবেক সোভিয়েত ইউনিয়নের সৈন্যরা প্রশান্ত মহাসাগরীয় কুরিল দ্বীপমালার সর্ব দক্ষিণের দ্বীপগুলো দখল করে নেয়ার পর থেকে দু’দেশের মধ্যে এ নিয়ে বিরোধ চলে আসছে।

জাপানে এ দ্বীপগুলো উত্তরাঞ্চলীয় ভূখন্ড নামে পরিচিত।

পুতিন ব্লুমবার্গ নিউজের সঙ্গে এক সাক্ষাৎকারে বলেন, ‘আমরা এক ধরনের বিনিময় বা বিক্রির কথা বলছি না। আমরা এমন সমাধানের কথা বলছি যাতে কোনো পক্ষই পরাজিত বা ক্ষতিগ্রস্ত ভাববে না। ’

পুতিন বলেন, জাপানের সঙ্গে একটি শান্তি চুক্তি স্বাক্ষরই ‘মূল বিষয়’।

তিনি বলেন, মস্কো আমাদের জাপানি বন্ধুদের সঙ্গে এই সমস্যার একটি সমাধান খুঁজে বের করতে খুবই আন্তরিক।

পুতিন আগামী ডিসেম্বরে জাপান সফরের ঘোষণা দেবার পর আবে রাশিয়ার সফরে যাচ্ছেন। এটি হবে চলতি বছরে তার দ্বিতীয় রাশিয়া সফর। ডিসেম্বরে পুতিনের সফর হবে ২০০৫ সালের পর তার প্রথম জাপান সফর।

রাশিয়া ও জাপান অতীতে বেশ কয়েকবার দ্বীপ নিয়ে বিরোধ মীমাংসার চেষ্টা করলেও এখন পর্যন্ত সমাধান অধরাই থেকে গেছে। এবার রাশিয়ার পূর্বাঞ্চলীয় ভ্লাদিভোস্তক নগরীতে একটি অর্থনৈতিক ফোরামের ফাঁকে এই বৈঠক হতে যাচ্ছে। উভয় পক্ষই নিশ্চিত করেছে যে, শুক্রবারের বৈঠকে বিরোধপূর্ণ দ্বীপমালার ইস্যুটি আলোচিত হবে।

এদিকে ভ্লাদিভোস্তক রওনা হওয়ার আগে আবে সাংবাদিকদের বলেছেন, আমি রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে আন্তরিক ও বিস্তারিত আলোচনার মাধ্যমে শান্তি চুক্তি এবং ভূখন্ডগত বিষয়াদির ব্যাপারে অগ্রগতি অর্জনের ব্যাপারে সংকল্পবদ্ধ।


মন্তব্য