kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


জাকির নায়েকের এনজিও নবায়ন: চার ভারতীয় কর্মকর্তা বরখাস্ত

কালের কণ্ঠ অনলাইন   

২ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:৫৩



জাকির নায়েকের এনজিও নবায়ন: চার ভারতীয় কর্মকর্তা বরখাস্ত

ভারতের বিতর্কিত ইসলামী চিন্তাবিদ জাকির নায়েকের মালিকানাধীন প্রতিষ্ঠান ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের লাইসেন্স নিয়ম না মেনে নবায়ন করতে দেওয়ায় দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের চার কর্মকর্তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া বৃহস্পতিবারের (১ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে খবরটি নিশ্চিত করেছে।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, সন্ত্রাসবাদে উসকানি দেওয়ার অভিযোগে যখন জাকির নায়েকের বিরুদ্ধে তদন্ত চলছে তখন তার প্রতিষ্ঠান ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনকে সম্প্রতি লাইসেন্স নবায়নের সুযোগ দেওয়া হয়। প্রতিষ্ঠানটি তাদের ফরেন কন্ট্রিবিউশন রেগুলেশন অ্যাক্ট (এফসিআরএ) লাইসেন্সটি সম্প্রতি নবায়ন করে।

গুলশান হামলাকারীদের মধ্যে অন্তত দুজন জাকির নায়েককে অনুসরণ করত বলে অভিযোগ ওঠার পর এ নিয়ে তোলপাড় শুরু হয়। নিহত জঙ্গিদের দুজন-রোহান ইমতিয়াজ এবং নিবরাস ইসলাম জাকির নায়েককে অনুসরণ করত বলে অভিযোগ রয়েছে। রোহান গত বছর জাকির নায়েকের পিস টিভির একটি অনুষ্ঠান তার ফেসবুক পেইজে পোস্ট করেছিল। এ ছাড়া ভারতে বিভিন্ন সময়ে আটক হওয়া জঙ্গিরাও জাকির নায়েককে অনুসরণ করতেন বলে অভিযোগ রয়েছে। পাটনার গান্ধী ময়দান ও বুদ্ধগয়া বিস্ফোরণে আটক জঙ্গিদের কাছ থেকেও জাকিরের বক্তৃতার সিডি ও বই উদ্ধারের দাবি করেছিল জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। এমন প্রেক্ষাপটে ভারতে জাকির নায়েকের বিরুদ্ধে তদন্ত শুরু হয়।

 


মন্তব্য