kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


ফিলিপাইনে কলেজে ভর্তিতে ড্রাগ টেস্ট বাধ্যতামূলক হচ্ছে

কালের কণ্ঠ অনলাইন   

২ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:৪৮



ফিলিপাইনে কলেজে ভর্তিতে ড্রাগ টেস্ট বাধ্যতামূলক হচ্ছে

মাদকের বিরুদ্ধে যুদ্ধ ও ভবিষ্যৎ প্রজন্মকে মাদকমুক্ত করতে ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুয়ার্তে এবার কলেজে ভর্তির সময় ড্রাগ টেস্ট বাধ্যতামূলক করতে যাচ্ছেন। আগামী বছর থেকে এটা কার্যকর করা হবে বলে দেশটির এক শিক্ষা কর্মকর্তা জানিয়েছেন।

শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

দেশকে মাদকমুক্ত করার ঘোষণা দিয়ে দুয়ার্তে ক্ষমতায় আসার পর মাত্র দুই মাসে প্রায় ২৪০০ মানুষকে হত্যা করা হয়েছে। মাদকের বিরুদ্ধে যুদ্ধের অংশ হিসেবে তাদের হত্যা করা হয়। তবে এ ঘটনায় জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র উদ্বেগ প্রকাশ করেছে।

দেশটির উচ্চশিক্ষা কমিশনের নির্বাহী পরিচালক জুলিটো ভিট্রিওলা জানান, কলেজে ভর্তি হতে ইচ্ছুক সব শিক্ষার্থীদের ড্রাগ টেস্ট নিতে যাচ্ছে সরকার। তিনি বলেন, শিক্ষাঙ্গনকে মাদকমুক্ত করতে প্রেসিডেন্টের দেওয়া অঙ্গীকার বাস্তবায়নে এ পদক্ষেপ নেওয়া হচ্ছে। গুরুত্বপূর্ণ হচ্ছে, শিক্ষার্থীরা যেন মাদক সেবন না করে। তারা যদি নিজেদের অধ্যয়ন অব্যাহত রাখে তা জাতির জন্য কল্যাণকর হবে।

তিনি জানান, ড্রাগ টেস্টে যারা ধরা পড়বে তাদেরকে কলেজে ভর্তি করা হবে না এবং পুনর্বাসন প্রক্রিয়ার মধ্য দিয়ে তাদের যেতে হবে। এখন ড্রাগ টেস্ট স্বেচ্ছামূলক হিসেবে করা হয়।

এসটিআই এডুকেশন সিস্টেমস হোল্ডিংস ইনকরপোরেশনের সভাপতি মনিকো জ্যাকব রয়টার্সকে বলেন, মাদকের ভয়াবহতা বাস্তব। ফলে ড্রাগ টেস্টকে বাধ্যতামূলক করে আমরা শিক্ষার্থীদের নিরুৎসাহিত করতে পারি।

সংস্থাটির মতে, চলতি বছর প্রায় ১ লাখ ৩ হাজার শিক্ষার্থী রয়েছেন। যারা গত ৫ বছর ধরে ড্রাগ টেস্ট দিয়েছেন।
সূত্র : রয়টার্স।


মন্তব্য