kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


মুকেশের ৪৫মিনিটের ভাষণে লোকসানের কবলে ভারতীয় এয়ারটেল

কালের কণ্ঠ অনলাইন   

১ সেপ্টেম্বর, ২০১৬ ২০:৪৩



মুকেশের ৪৫মিনিটের ভাষণে লোকসানের কবলে ভারতীয় এয়ারটেল

ভারতীয় এয়ারটেল, আইডিয়া সেলুলার ও রিলায়েন্স কমিউনিকেশনের মতো টেলিকম জায়েন্টের বুকে ব্যাথা বাড়িয়ে দিল রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের কর্ণধার মুকেশ আম্বানির ৪৫ মিনিটের বক্তৃতা। কম্পানির ৪২তম এজিএম-এ মুকেশ রিলায়েন্স জিও-র গুচ্ছ গুচ্ছ অফার ঘোষণার পর ১৩,৮০০ কোটি টাকার মূল্য পরিশোধ করতে  হলো এই তিন টেলিকম সংস্থাকে।

বৃহস্পতিবার RIL-এর কর্মকর্তার ঘোষণার পর তাদের শেয়ার পড়ে গেল ৯%।

টেলিকম বাজারের শীর্ষে থাকা ভারতীয় এয়ারটেলের কাছে সবচেয়ে দুঃস্বপ্ন, জিওর গ্রাহকদের যেকোনও নেটওয়ার্কে ভয়েস কল ফ্রি ঘোষণা। বম্বে স্টক এক্সচেঞ্জে তাদের শেয়ার ৮.৯৯% কমে হয়েছে ৩০২ টাকা। তৃতীয় বৃহত্তম টেলিকম সাবস্ক্রাইবার আইডিয়া সেলুলারের শেয়ার গত ৫২ সপ্তাহে সবচেয়ে বেশি পড়ে হয়েছে ৮৫ টাকা। মুকেশ আম্বানির ৪৫ মিনিটের বক্তৃতার পরই ভারতী এয়ারটেলকে ১২,০০০ কোটি ও আইডিয়া সেলুলারকে ২,৮০০ কোটি টাকার মার্কেট ভ্যালু খোয়াতে হয়। টেলিকমের বাজারে চতুর্থ বৃহত্তম সংস্থা রিলায়েন্স কমিউনিকেশনসের শেয়ার ৬.৪৯% পড়ে হয়েছে ৫০.৪০ টাকা।

ফ্রি ভয়েস কল ও রোমিং-সহ ১০টি প্ল্যান আনতে চলেছে রিলায়েন্স জিও। বর্তমানে অন্যান্য সংস্থার ডেটাচার্জ যেখানে প্রতি GB প্রায় ২৫০ টাকা, সেখানে জিও ৫০ টাকায় এক জিবি ডেটা দেওয়ার ঘোষণা করেছে। আর যাঁরা মাঝেমধ্যে ডেটা ব্যবহার করেন, তাঁদের জন্য দৈনিক ১৯ টাকায় ডেটা দেবে জিও। মাসিক ডেটার জন্য ১৪৯ টাকা থেকে শুরু করে ৪,৯৯৯টাকা পর্যন্ত ডেটা প্ল্যানও রয়েছে।

জিও-য় দেড় লক্ষ কোটি টাকা বিনিয়োগ করেছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড। বর্তমানে ১৮,০০০ শহর ও দু লক্ষ গ্রামে বিস্তৃত হয়েছে রিলায়েন্স জিও-র নেটওয়ার্ক। এইসময়


মন্তব্য