kalerkantho


রৌসেফকে শেষ পর্যন্ত বিদায়ই নিতে হলো

কালের কণ্ঠ অনলাইন   

১ সেপ্টেম্বর, ২০১৬ ১২:৩১



রৌসেফকে শেষ পর্যন্ত বিদায়ই নিতে হলো

ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রৌসেফকে শেষ পর্যন্ত বিদায় নিতে হলো। বুধবার দেশটির সিনেটে ভোটাভুটিতে তিনি হেরে গেছেন।

সিনেটের ৮১ সদস্যের মধ্যে ৬১ জন তার বিপক্ষে এবং মাত্র ২০ জন তার পক্ষে ভোট দেন। বাজেট আইন ভাঙ্গার অভিযোগে তাকে সরিয়ে দেওয়া হলো। নতুন প্রেসিডেন্ট হচ্ছেন মিচেল টেমার। খবর রয়টার্স ও দ্য গার্ডিয়ানের
 
দিলমা রৌসেফের বিদায়ের মধ্য দিয়ে ব্রাজিলে ওয়ার্কার্স পার্টির ১৩ বছরের শাসনের অবসান ঘটলো। নির্বাচনে কখনো না হারলেও রৌসেফকে সরকার থেকে বিদায় নিতে হলো আর্থিক কেলেঙ্কারির ঘটনায়। তার বিরুদ্ধে অভিযোগ, তিনি ২০১৪ সালে নির্বাচনের আগে কংগ্রেসের অনুমোদন না নিয়ে সামাজিক কর্মসূচিতে আর্থিক সংস্থান বাড়ান। তিনি সরকারি টাকা আত্মসাৎ করেছেন। রাষ্ট্রের খরচ বেশি দেখিয়ে তিনি ব্যাংক থেকে অর্থ তুলে নিয়েছেন।
 
রৌসেফের মেয়াদ আগামী ২০১৮ সাল পর্যন্ত। এই সময় পর্যন্ত সাবেক ভাইস প্রেসিডেন্ট মিচেল টেমারকে দায়িত্ব পালন করতে হবে। টেমার প্রথম থেকেই রৌসেফের অভিশংসনের ব্যাপারে সরব ছিলেন। রৌসেফের বিরুদ্ধে সরকারি দফতরে ৮ বছরের জন্য নিষেধাজ্ঞা জারির বিষয়েও ভোট হয়। তবে এই ভোটে তিনি জয় পান। ২০১০ সালে রৌসেফ ক্ষমতায় আসেন। তিনি ব্যাপক জনসমর্থন নিয়ে নির্বাচনে জয় পান। কিন্তু অভিযোগ উঠেছে, তিনি ক্ষমতায় আসার পর দেশের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং সরকার পঙ্গু হয়ে গেছে। গত ১০ মাস ধরে তিনি তার অভিশংসনের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছেন।

 


মন্তব্য