kalerkantho

25th march banner

বেসামরিক মানুষ হত্যার কথা স্বীকার ওবামার

কালের কণ্ঠ অনলাইন   

৩ এপ্রিল, ২০১৬ ১১:১২



বেসামরিক মানুষ হত্যার কথা স্বীকার ওবামার

মুসলিম দেশগুলোতে ড্রোন হামলা চালিয়ে বেসামরিক মানুষ হত্যার কথা স্বীকার করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ওয়াশিংটনে পরমাণু নিরাপত্তাবিষয়ক শীর্ষ সম্মেলন শেষে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ড্রোন হামলা যতটা নিখুঁত হওয়ার কথা ছিল ততটা নিখুঁত না হওয়ায় অতীতে বৈধভাবেই এই হামলার সমালোচনা করা হয়েছে। নিঃসন্দেহে এসব হামলায় বেসামরিক নাগরিক নিহত হয়েছে যা হওয়া উচিত ছিল না।

লিবিয়া, সিরিয়া ও সোমালিয়াসহ আরো কিছু দেশে মার্কিন ড্রোন হামলা বেড়ে যাওয়ার ব্যাপারে এক প্রশ্নের উত্তরে ওবামা এসব কথা বলেন। তিনি আরো বলেন, বেসামরিক মানুষ হত্যার দায়িত্ব মার্কিন যুক্তরাষ্ট্রের স্বীকার করা উচিত। মার্কিন প্রেসিডেন্ট দাবি করেন, গত কয়েক বছরে তার সরকার এমন ব্যবস্থা নিয়েছে যাতে বেসামরিক নাগরিক নিহত না হয়।

কয়েক বছর আগে ইয়েমেনের একটি বিয়ে বাড়িতে মার্কিন ড্রোন হামলায় নারী ও শিশুসহ বহু নিরপরাধ মানুষ নিহত হওয়ার পর এ ধরনের হামলার বিরুদ্ধে বিশ্বব্যাপী প্রতিবাদের ঝড় ওঠে। এ ছাড়া, গত বছর অক্টোবরে একটি মার্কিন জঙ্গিবিমান কথিত ভুল করে আফগানিস্তানের একটি দাতব্য হাসপাতালে ভয়াবহ হামলা চালায়। ওই পাশবিক হামলায় বহু রোগী ও ডাক্তার নিহত হন। ওবামা দাবি করেছেন, ইদানীংকালে ড্রোন বা বিমান হামলা চালানোর আগে কয়েক দফায় টার্গেট সম্পর্কে খোঁজখবর নেওয়া হয়।


মন্তব্য