kalerkantho


সিরিয়ার পালমিরায় গণকবরের সন্ধান

কালের কণ্ঠ অনলাইন   

২ এপ্রিল, ২০১৬ ২১:২৫



সিরিয়ার পালমিরায় গণকবরের সন্ধান

সিরিয়ার ঐতিহাসিক পালমিরা শহরে একটি গণকবরের সন্ধান পাওয়া গেছে। কবরটিতে বেসামরিক নাগরিক ও সৈনিকদের ৪২টি লাশ রয়েছে।
সিরিয়ার সরকারি বাহিনী সম্প্রতি জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)কে পালমিরা থেকে হটিয়ে শহরটি পুনর্দখল করে নেয়। তারা শুক্রবার গণকবরটির সন্ধান পেয়েছে বলে শনিবার সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা জানিয়েছে।
পালমিরা শহরের উত্তর-পূর্বাঞ্চলীয় প্রান্তে গণকবরটি পাওয়া গেছে। সেখানে নারী-পরুষ-শিশু অর্থাৎ সব বয়সী মানুষের লাশ রয়েছে। কারো শিরশ্ছেদ করা হয়েছে, কাউকেবা গুলি করে হত্যা করা হয়েছে। এদের মধ্যে সরকারপন্থী কর্মকর্তা, সেনা, সরকারপন্থী মিলিশিয়া বাহিনীর সদস্য ও তাদের আত্মীয়স্বজন রয়েছে।
সিরিয়ার সামরিক বাহিনীর একটি সূত্র এএফপিকে এ তথ্য জানিয়েছে।
ওই সূত্র আরো জানিয়েছে, গণকবরে তিন শিশুসহ ২৪ জন বেসামরিক লোকের লাশ পাওয়া গেছে। লাশগুলো হোমসের একটি হাসপাতালে নেয়া হয়েছে। কয়েকটি লাশের পরিচয় শনাক্ত হয়েছে।
গত রোববার আইএসকে হটিয়ে পালমিরা দখল করে সিরিয়ার সামরিক বাহিনী। গত বছর মে মাসে শহরটি দখল করে নেওয়া আইএস। পালমিরায় প্রাচীন কালের অনেক ঐতিহাসিক নিদর্শন রয়েছে। দখলে নেয়ার পর অনেক গুরুত্বপূর্ণ স্থাপনা গুঁড়িয়ে দেয় জঙ্গিরা।
লন্ডনভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, দখলে নেয়ার পর আইএস পালমিরা শহরে প্রায় ২৮০ জনের শিরñেদ করে।
২০১৪ সালে সিরিয়া ও ইরাকে আস্তানা গাঁড়ার পর পালমিরা থেকে উৎখাত হওয়ার ঘটনা আইএসের জন্য প্রথম বড় ধরনের পরাজয়।


মন্তব্য