kalerkantho

26th march banner

পারমাণবিক বোমা হামলার চেষ্টা চালাচ্ছে সন্ত্রাসীরা : ওবামা

কালের কণ্ঠ অনলাইন   

২ এপ্রিল, ২০১৬ ০৯:৩৯



পারমাণবিক বোমা হামলার চেষ্টা চালাচ্ছে সন্ত্রাসীরা : ওবামা

সন্ত্রাসীরা দুনিয়া ওলট-পালট করার মতো পারমাণবিক বোমা হামলার চেষ্টা চালাচ্ছে, বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। শুক্রবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে পরমাণু নিরাপত্তাবিষয়ক শীর্ষ সম্মেলনে এ কথা বলেন তিনি। তিনি আরো বলেন, পারমাণবিক সন্ত্রাস ঠেকাতে বিশ্ব বাস্তব পদক্ষেপ নিয়েছে। কিন্তু তথাকথিত আইএস পরমাণু অস্ত্র পাওয়ার চেষ্টা করছে। এটা বিশ্ব নিরাপত্তার অন্যতম বড় হুমকি।

ওয়াশিংটনে অনুষ্ঠিত সম্মেলনে বিশ্বের ৫০টির বেশি দেশ অংশ নেয়। এতে অংশ নেওয়া বিশ্বের বিভিন্ন প্রান্তের নেতারা উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র কর্মসূচি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। একই সঙ্গে সম্মেলনে রাশিয়ার যোগ না দেওয়া নিয়েও অস্বস্তি প্রকাশ করেন। তিনি বলেন, রাশিয়া পরমাণু অস্ত্র কমানোর খরচ বাঁচিয়ে সামরিক শক্তি বাড়াচ্ছে। ওয়াশিংটনের সম্মেলনে যোগ দেননি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। লাহোরে বোমা হামলার কারণে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফও তাঁর সফর বাতিল করেন। দুটি দেশই পরমাণু অস্ত্রসমৃদ্ধ।

সম্মেলনের শেষ পর্যায়ে বিশ্ব নেতারা পরমাণু অস্ত্র বৃদ্ধি রোধে কার্যকর ব্যবস্থা নেওয়ার কথা বলেন। মার্কিন প্রেসিডেন্ট বলেন, পৃথিবীর বিস্তীর্ণ এলাকাকে পরমাণু সরঞ্জাম মুক্ত করা সম্ভব হয়েছে। দক্ষিণ আমেরিকা এরই মধ্যে এটি অর্জন করেছে। মধ্য ইউরোপ ও দক্ষিণ-পূর্ব এশিয়া এ বছরের মধ্যে পরমাণু সরঞ্জাম মুক্ত হবে বলে আশা করা হচ্ছে।

 


মন্তব্য