kalerkantho


যুক্তরাষ্ট্রে পিটিয়ে হত্যার দায়ে এক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর

কালের কণ্ঠ অনলাইন   

১ এপ্রিল, ২০১৬ ১৫:৪৬



যুক্তরাষ্ট্রে পিটিয়ে হত্যার দায়ে এক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর

যুক্তরাষ্ট্রের জর্জিয়া রাজ্যে এক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। অপর এক ব্যক্তিকে পিটিয়ে হত্যার দায়ে গতকাল বৃহস্পতিবার তাকে এ সাজা দেওয়া হয়েছিল। এ ঘটনা যখন ঘটানো হয় তখন সে কিশোর ছিল। আদালত সূত্র জানায়, মৃত্যুদণ্ডাদেশের রায় স্থগিত চেয়ে করা সর্বশেষ আবেদন নাকচ হওয়ার পর তার এ রায় কার্যকর করা হলো।

জর্জিয়ার সংশোধন কেন্দ্রের এক বিবৃতিতে বলা হয়, রাত ৯টা ২৭ মিনিটে জশুয়া বিশপের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। এতে আরো বলা হয়, ১৯ বছর বয়সে বিশপ ও তার বন্ধু মার্ক ব্র্যাক্সলি লিভার্ট মরিসন নামের এক ব্যক্তিকে পিটিয়ে হত্যা করে। তাদেরকে সে তার জিপের চাবি দিতে অস্বীকৃতি জানানোয় তাকে তারা পিটিয়ে মেরে ফেলে। মদপানকালে তারা এ ঘটনা ঘটায়।  

বিবৃতিতে বলা হয়, মরিসনের মৃত্যুর পর তারা লাশ সরিয়ে ফেলে ও ওই জিপে আগুন ধরিয়ে দেয় এবং পরে তারা আবারো মদপান করে। পরে বিশপ পুলিশের কাছে মরিসনকে পিটিয়ে মেরে ফেলার কথা স্বীকার করে। ফলে বিচারে তাকে মৃত্যুদণ্ড এবং ব্র্যাক্সলিকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। মৃত্যুদণ্ড তথ্য কেন্দ্রের হিসাব অনুযায়ী ২০১৫ সালে যুক্তরাষ্ট্রে মোট ২৮ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।


মন্তব্য