kalerkantho

বৃহস্পতিবার । ১৯ জানুয়ারি ২০১৭ । ৬ মাঘ ১৪২৩। ২০ রবিউস সানি ১৪৩৮।


বিমান দুর্ঘটনার খবরের পরও তিনবার রেডিওতে বক্তৃতা দিয়েছিলেন নেতাজি!

কালের কণ্ঠ অনলাইন   

১ এপ্রিল, ২০১৬ ০৯:৪১



বিমান দুর্ঘটনার খবরের পরও তিনবার রেডিওতে বক্তৃতা দিয়েছিলেন নেতাজি!

১৯৪৫ সালের ১৮ আগস্ট বিমান দুর্ঘটনায় নেতাজি সুভাষচন্দ্র বসুর মৃত্যু হয়নি। দীর্ঘদিন ধরেই এই দাবি জানিয়ে আসছেন নেতাজি গবেষকদের অনেকেই। এবার তাঁদের সেই দাবিকে মান্যতা দিল কেন্দ্রের সদ্য প্রকাশিত নেতাজি সংক্রান্ত ফাইল। ১৯৪৫ সালে ওই বিমান দুর্ঘটনার পরও নেতাজি তিনবার রেডিওতে বক্তৃতা দিয়েছিলেন। নেতাজি সংক্রান্ত ফাইলে এমন কথাই উল্লেখ করা হয়েছে বলে একটি সংবাদমাধ্যম জানিয়েছে।

মঙ্গলবার নেতাজি সংক্রান্ত আরও ৫০টি ফাইল প্রকাশ করেছে কেন্দ্র। একটি সংবাদমাধ্যম জানিয়েছে, প্রকাশিত ফাইলগুলি থেকে স্পষ্ট ১৯৪৫ সালে বিমান দুর্ঘটনার পরও বেঁচে ছিলেন নেতাজি। প্রধানমন্ত্রী দপ্তর থেকে প্রকাশ্যে আনা ফাইল নম্বর 870/11/p/16/92-তে উল্লেখ রয়েছে যে, ১৯৪৫ সালের ১৮ আগস্টের পরও তিনবার রেডিওতে নেতাজির বক্তব্য প্রসারিত হয়েছিল।

রেকর্ড অনুযায়ী, ১৯৪৫ সালের ২৬ ডিসেম্বর প্রথম নেতাজির ভাষণ রেডিওতে প্রসারিত হয়। সেখানে তিনি জানান, “সবথেকে শক্তিশালী বিশ্বের ছত্রছায়ায় রয়েছি। ভারতের জন্য আমার হৃদয় ব্যথিত। তৃতীয় বিশ্বযুদ্ধের আগেই আমি ভারতে যাব। এটা ১০ বছরেও হতে পারে। কিংবা তারও আগে। ''

এরপর ১৯৪৬ সালের ১ জানুয়ারি ফের নেতাজির বক্তব্য প্রচারিত হয় রেডিওতে। রেডিওতে তাঁর তৃতীয় বক্তব্য প্রচারিত হয় ১৯৪৬ সালের ফেব্রুয়ারি মাসে। সেখানে তিনি বলেন, ''আমি নেতাজি সুভাষচন্দ্র বসু বলছি। জয় হিন্দ। জাপানের আত্মসমর্পণের পর আমার ভারতীয় ভাইবোনদের কাছে এটা আমার তৃতীয় বক্তব্য। ”

নেতাজি গবেষকদের দাবি, ১৯৪৫ সালের ১৮ আগস্ট বিমান দুর্ঘটনায় নেতাজির মৃত্যু যে হয়নি তা এই ফাইলগুলিতেই স্পষ্ট।


মন্তব্য