kalerkantho


প্ল্যানেট ৯ পৃথিবী থেকে মুছে দিয়েছিল জীবন, আবার আসছে?

কালের কণ্ঠ অনলাইন   

৩১ মার্চ, ২০১৬ ২১:৪৮



প্ল্যানেট ৯ পৃথিবী থেকে মুছে দিয়েছিল জীবন, আবার আসছে?

পৃথিবী থেকে ডায়নোসরদের অবলুপ্তির জন্য কি দায়ী রহস্যময় কোনো গ্রহ? আমাদের সৌর জগতের একপাশে বসে বিশালাকৃতি কোনো গ্রহ কি রহস্যময় মৃত্যু ডেকে আনছে পৃথিবীর বুকে? বিজ্ঞানীদের সাম্প্রতিক গবেষণা কিন্তু সে কথাই বলছে।

পৃথিবী থেকে নির্দিষ্ট সময়ের ব্যবধানে জীব জগতের গণ অবলুপ্তি ঘটেছে।

এই ভাবেই হারিয়ে গেছে ডায়নোসরদের মতো প্রাণীরা। চূড়ান্ত কোনো প্রাকৃতিক বিপর্যয় এই গণঅবলুপ্তি ডেকে এনেছিল বলে এতদিন মনে করা হত। কিন্তু সাম্প্রতিক গবেষণায় প্রমাণিত যে প্রতি ২ কোটি ৭০ লাখ বছর বাদে বাদে ধূমকেতুর বৃষ্টি হয়েছে। এই ধূমকেতুর বর্ষণে পৃথিবীর বুক থেকে চিরতরে হারিয়ে গেছে বহু প্রাণী।

কিন্তু কেন ঠিক ২ কোটি ৭০ লাখ বছর বাদে বাদে বৃষ্টির মতো ঝাঁকে ঝাঁকে ধূমকেতু এসে আছড়ে পড়েছে পৃথিবীতে? তার উত্তরই রয়েছে এই রহস্যময় গ্রহে। বিজ্ঞানীরা এই গ্রহের নাম দিয়েছেন প্ল্যানেট ৯। প্ল্যানেট ৯ আমাদের সৌরজগতের একপাশে অবস্থান করে। পৃথিবীর থেকে এটি ১০ গুণ বড় এবং পৃথিবীর থেকে সূর্যের যা দূরত্ব, প্ল্যানেট ৯-এর সূর্যের থেকে তার চেয়েও ১০০০ গুণ দূরে অবস্থান করছে।

বিজ্ঞানীদের গবেষণা সত্যি হলে এই প্ল্যানেট ৯ সূর্যকে প্রদক্ষিণ করতে করতে প্রতি ২ কোটি ৭০ লক্ষ বছর বাদে মহাকাশের কুপিয়ের বেল্টে প্রবেশ করে।

এই কুপিয়ের বেল্ট ধুমকেতুর মতো মহাজাগতিক বস্তু অবস্থান করে। প্ল্যানেট ৯-এর সঙ্গে ধাক্কা লেগে ঝাঁকে ঝাঁকে ধূমকেতু পৃথিবীর দিকে ছুটে আসে। এই ধূমকেতুর বর্ষণেই মহা অবলুপ্তি ঘটে পৃথিবীর বুকে।

সূত্র: এই সময়


মন্তব্য