kalerkantho

মঙ্গলবার । ১৭ জানুয়ারি ২০১৭ । ৪ মাঘ ১৪২৩। ১৮ রবিউস সানি ১৪৩৮।


পালমিরা হারিয়ে চাপের মুখে আইএস

কালের কণ্ঠ অনলাইন   

৩০ মার্চ, ২০১৬ ১৪:২৩



পালমিরা হারিয়ে চাপের মুখে আইএস

সিরিয়ার মধ্যাঞ্চলে ইসলামিক স্টেট গ্রুপের সাথে প্রচন্ড লড়াই চালিয়ে যাচ্ছে সরকারি বাহিনী। দেশটির প্রাচীন নগরী পালমিরায় জিহাদিদের পরাস্ত করে নগরীর নিয়ন্ত্রণ নেয়ার পর তারা সেখানে এ লড়াই চালাচ্ছে। মানবাধিকার বিষয়ক সিরীয় পর্যবেক্ষণ সংস্থা জানায়, সিরিয়া ও রাশিয়া উভয় দেশের ব্যাপক বিমান হামলার সমর্থনে সরকারপন্থী যোদ্ধারা মঙ্গলবার জিহাদিদের দখলে থাকা আল-কারিয়াতেইন শহরের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের দিকে অগ্রসর হয়েছে।

ব্রিটেন ভিত্তিক পর্যবেক্ষণ সংস্থাটি আরো জানায়, তারা ওই শহরকে পর্যবেক্ষণ করা যায় এমন গুরুত্বপূর্ণ কিছু পাহাড় চূড়ার নিয়ন্ত্রণ নিয়েছে। শহরটিতে বর্তমানে প্রায় ৫০০ বেসামরিক নাগরিক বসবাস করছে। এ সংঘাতের কারণে গৃহহীন হয়ে পড়া নাগরিকদের পুনর্বাসনে বিশ্বের বিভিন্ন দেশের সুস্পষ্ট অঙ্গীকার পেতে জাতিসংঘ শরণার্থী সংস্থা জেনেভায় বুধবার একটি সম্মেলনের আয়োজন করতে যাওয়ার পর এ অগ্রগতি হলো।

উল্লেখ্য, ইসলামিক স্টেট গ্রুপ ২০১৫ সালের আগস্টে আল-কারিয়তেইন শহর দখল করে নেয়। এসময় তারা কমপক্ষে ২৩০ জনকে জিম্মি করে। জিম্মিদের মধ্যে খ্রিস্টান ধর্মের অনেক লোক ছিল। এ শহরের সাথে পালমিরার একটি সংযোগ সড়ক রয়েছে।

 


মন্তব্য