kalerkantho


সমর্থন হারিয়ে বিপাকে ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রুসেফ

কালের কণ্ঠ অনলাইন   

৩০ মার্চ, ২০১৬ ০৯:১৫



সমর্থন হারিয়ে বিপাকে ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রুসেফ

ব্রাজিলে প্রেসিডেন্ট দিলমা রুসেফের ক্ষমতাসীন সরকার থেকে সরে গেছে তার কোয়ালিশনের সবচাইতে বড় দল ব্রাজিলিয়ান ডেমোক্র্যাটিক মুভমেন্ট পার্টি। দুর্নীতির অভিযোগে জর্জরিত ব্রাজিলের ক্ষমতায় থাকা এখন দিলমা রুসেফের সরকারের জন্য কঠিন হয়ে পড়তে পারে।

কারণ কোয়ালিশন ভাঙায় প্রেসিডেন্ট রুসেফের বিরোধীদের হাতে তাকে অভিশংসনের ক্ষমতা আরো বাড়ল। ব্রাজিলিয়ান ডেমোক্র্যাটিক মুভমেন্ট পার্টি এক ভোটে সিদ্ধান্ত নিয়েছে যে তারা দিলমা রুসেফের সরকারের সাথে আর থাকছে না। তাদের এই সিদ্ধান্ত এখনি কার্যকর হবে। যার অংশ হিসেবে কোয়ালিশন থেকে বের হয়ে যাওয়া পার্টির মন্ত্রীরা সবাই পদত্যাগ করবেন।

সরকারি ছয়শ মতো কর্মকর্তাও সরে যাবেন। দুর্নীতির অভিযোগে জর্জরিত প্রেসিডেন্ট দিলমা রুসেফ এর মাধ্যমে খুব গুরুত্বপূর্ণ সমর্থন হারালেন। আর তাতে শক্তিশালী হলো তার বিরোধীদের হাত। তারা দিলমা রুসেফকে অভিশংসনের চেষ্টা করবেন বলে আশংকা বাড়ছে। এপ্রিলের মাঝামাঝি সময়েই সেনিয়ে ভোটাভুটি হবে বলে ধারনা করা হচ্ছে।

দেশটির সিনেট এতে সমর্থন দিলে দিলমা রুসেফ ১৮০ দিনের জন্য নিষিদ্ধ হতে পারেন। ডেমোক্র্যাটিক মুভমেন্ট পার্টির আর এক নেতা লিওনার্দো কোয়ানতাও বলেছেন দিলমা রুসেফের সরকার পরিচালনার নিতির কারণে তারা সরে যেতে বাধ্য হচ্ছেন।

তিনি বলেছেন, ব্রাজিলের নানা উৎপাদন ও আর্থিক খাত এখন আর দিলমা রুসেফকে সমর্থন করে না। তার নিতির কারণে দেশে ব্যাপক ভাবে বেকারত্ব বাড়ছে, দুর্নীতি বাড়ছে। ব্রাজিলের দিন গত কয়েক বছর ধরেই ভাল যাচ্ছে না। একে তো যিকা ভাইরাস নিয়ে বিপদে রয়েছে দেশটি। সেই সাথে মাত্র চার পর আসছে অলিম্পিকসের প্রস্তুতি শেষ হয়নি। কিন্তু প্রতারণার অভিযোগে তার নানা ভেন্যু নির্মাণের ৩৫ মিলিয়ন ডলার আটকে দিয়েছেন একজন বিচারক। এর মধ্যেই দিলমা রুসেফের সরকারের বিরুদ্ধে রয়েছে নানা দুর্নীতির অভিযোগ। রাজনীতি বিশ্লেষকরা বলছেন সবমিলিয়ে বেশ বড় বিপদেই পড়লেন দিলমা রুসেফ।

 


মন্তব্য