kalerkantho

বুধবার । ১৮ জানুয়ারি ২০১৭ । ৫ মাঘ ১৪২৩। ১৯ রবিউস সানি ১৪৩৮।


আইএসের হাতে ভারতীয় যাজক ক্রুশবিদ্ধ?

কালের কণ্ঠ অনলাইন   

২৯ মার্চ, ২০১৬ ১২:৩৯



আইএসের হাতে ভারতীয় যাজক ক্রুশবিদ্ধ?

মাদার তেরেসার মিশনারিজ অব চ্যারিটির যাজক টমাস উজুন্নাল্লিলকে ইসলামিক স্টেট ক্রুশবিদ্ধ করেছে। এই খবর দিয়েছেন ভিয়েনার আর্চবিশপ। তবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এখনো এই খবরের সত্যতা যাচাই করেনি। ৪ মার্চ দক্ষিণ ইয়েমেনের এডেনে মিশনারিজ অব চ্যারিটির এক বৃদ্ধাবাসে জঙ্গি হামলা চালায় আইএস জঙ্গিরা। তখনই ৫৬ বছরের এই যাজককে অপহরণ করেছিল তারা। ওই হামলার পর পরই ইন্টারনেটে ওই যাজককে নিয়ে শুরু হয় কানাঘুষা। আইএসের শরিক দক্ষিণ আফ্রিকার একটি জঙ্গিগোষ্ঠীর ফেসবুক পোস্টে প্রথম জানানো হয়, গুড ফ্রাইডের দিন ক্রুশবিদ্ধ করা হবে ভারতীয় যাজককে। সেই পোস্ট সোশ্যাল মিডিয়ায় ভাইরালও হয়।

প্রথমে এই নিয়ে কোনো কথাই বলেনি টমাসের পরিবার। তবে গত শুক্রবার বেঙ্গালুরুর এক ক্যাথলিক যাজক ম্যাথু ভালারকোট বলেন, ৪ মার্চ থেকে টমাস নিখোঁজ। তিনি কোথায় আছেন, তা নিয়ে কোনো তথ্য পাওয়া যাচ্ছে না। তাকে ক্রুশবিদ্ধ করার খবর ছড়িয়েছে ইন্টারনেটে। কিন্তু সেটাও কোনো সূত্রে নিশ্চিত করা যাচ্ছে না। ফলে, আমরা এই গুজব মানছি না। সোশ্যাল মিডিয়ায় এই নিয়ে কানাঘুষা ক্রমশ বাড়তে থাকায় শনিবার এই নিয়ে মুখ খোলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

তিনি বলেন, ফাদার টম উজুন্নাল্লিল নামে কেরলের নাগরিককে অপহরণ করেছে একটি জঙ্গিগোষ্ঠী। আমরা তাকে ছাড়ানোর সব চেষ্টা চালাচ্ছি। তার পর রবিবার রাতে অস্ট্রিয়ার ইস্টার সমাবেশে ভিয়েনার আর্চবিশপ ঘোষণা করেন, গুড ফ্রাইডের দিন বেছে নিয়ে নির্মমভাবে টমাস উজুন্নাল্লিল নামে ওই যাজককে ক্রুশবিদ্ধ করে হত্যা করেছে পশ্চিম এশিয়ার জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট।

 


মন্তব্য