kalerkantho


ব্রাজিলে পর্যটনমন্ত্রীর পদত্যাগ

কালের কণ্ঠ অনলাইন   

২৯ মার্চ, ২০১৬ ১২:২৭



ব্রাজিলে পর্যটনমন্ত্রীর পদত্যাগ

বিক্ষোভে উত্তাল ব্রাজিলে প্রেসিডেন্ট দিলমা রৌসেফের টালমাটাল সরকার থেকে সরে দাঁড়িয়েছেন দেশটির পর্যটনমন্ত্রী হেনরিক এদুয়ার্দো আলভেজ। রৌসেফের জোটসরকার থেকে সরে দাঁড়ানো প্রথম মন্ত্রী তিনিই। সোমবার এদুয়ার্দো পদত্যাগ করেন বলে মঙ্গলবার জানানো হয় আন্তর্জাতিক সংবাদমাধ্যমে। রাষ্ট্রীয় পেট্রলিয়াম প্রতিষ্ঠান পেট্রোবাস কেলেঙ্কারি ও কয়েক দশকের মধ্যে সবচেয়ে খারাপ মন্দার কবলে পড়া ব্রাজিল এখন বিক্ষোভে উত্তাল।

এ ছাড়া জাতীয় আয়ে ঘাটতি লুকাতে দিলমা রাষ্ট্রীয় হিসাবে তথ্য ওলট-পালট করেছেন বলেও অভিযোগ উঠেছে। জনসাধারণের পাশাপাশি পার্লামেন্ট ও রাজপথে সমহারে দাপিয়ে বেড়াচ্ছে বিরোধীরাও। এমনকি প্রেসিডেন্টের জোট সরকার থেকে সরে দাঁড়ানোর ব্যাপারে মঙ্গলবার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির শরিক দল ব্রাজিলিয়ান ডেমোক্রেটিক মুভমেন্ট পার্টি (পিএমডিবি) চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলেও জানিয়েছেন এর সদস্যরা।

ব্রাজিলে সেনাশাসনের সময়কালে কারাবরণ করা রৌসেফ ১৪ মাস আগে দ্বিতীয় মেয়াদে ক্ষমতা গ্রহণ করেন। কিন্তু ক্ষমতাসীন ওযার্কার্স পার্টির ঊর্ধ্বতন সদস্যদের দুর্নীতির প্রসঙ্গটি সামনে চলে আসলে ব্যাপক হারে জনপ্রিয়তা কমতে শুরু করে রৌসেফের। এরই ধারায় গত বছর ডিসেম্বরে তার বিরুদ্ধে ইমপিচমেন্ট বা অনাস্থা প্রক্রিয়া শুরুর ব্যাপারে একমত হন দেশটির কংগ্রেসে নিম্নকক্ষের স্পিকার এদুয়ার্দো কুনহা।

ওয়ার্কার্স পার্টির শরিক দল পিএমডিবির নেতৃত্বে রয়েছেন মাইকেল টিমার। তিনি প্রেসিডেন্ট দিলমার ডেপুটিও। কাজেই দিলমা সরে গেলে টিমারের সামনে প্রেসিডেন্ট হওয়ার পথ পরিষ্কার হয়ে যাবে। তার দলের ৬৯ সংসদ সদস্যের সমর্থন প্রত্যাহারের অর্থ একটাই, দিলমার সামনে বিপদ ঘনিয়ে আসা। আর নিজেকে এ যাত্রায় রক্ষা করতে হলে বর্তমান প্রেসিডেন্টের লাগবে কংগ্রেসের নিম্নকক্ষের ৫১৩ সংসদ সদস্যের এক-তৃতীয়াংশের সমর্থন।

 


মন্তব্য