kalerkantho


উত্তর কোরিয়ায় সিউল সক্রিয়কর্মীদের কিম বিরোধী লিফলেট প্রেরণ

কালের কণ্ঠ অনলাইন   

২৮ মার্চ, ২০১৬ ১৮:৪২



উত্তর কোরিয়ায় সিউল সক্রিয়কর্মীদের কিম বিরোধী লিফলেট প্রেরণ

দক্ষিণ কোরিয়ার সক্রিয়কর্মীরা উত্তর কোরিয়ার অভ্যন্তরে পিয়ংইয়ং বিরোধী হাজার হাজার লিফলেট প্রচারণা অভিযান সোমবার শুরু করেছে। তিনদিনের মধ্যে দ্বিতীয়বারের মতো তারা এ ধরনের লিফলেট পাঠানোর অভিযান শুরু করলো। আর এই অভিযান এমন এক সময় শুরু করা হলো যখন বিভক্ত এ উপদ্বীপে সামরিক উত্তেজনা চরমভাবে বিরাজমান।
রক্ষণশীল সক্রিয়কর্মীরা কঠোর নিরাপত্তা বেষ্টিত সীমান্তে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সমালোচনামূলক প্রায় এক লাখ লিফলেট পাঠায়। গ্যাস ভর্তি বেলুনের সাহায্যে তারা এসব লিফলেট উত্তর কোরিয়ায় পাঠায়। দক্ষিণ কোরিয়ার এসব সক্রিয়কর্মীদের মধ্যে উত্তর কোরিয়ার পক্ষ ত্যাগ করা অনেক লোকজন রয়েছে।
এসব লিফলেটের অনেকটিতে লেখা রয়েছে- ‘পরমাণু পাগল কিম জং উনের দিকে আগুনের গোলা নির্মমভাবে ছুড়ে মারো’ এবং ‘আমরা কিম জং-উনের মাথা চাই। ’
উত্তর কোরিয়া মুক্ত করার জন্য যোদ্ধাদের প্রতি আহবান জানিয়ে ওই একই গ্রুপ শনিবার বেলুনে করে প্রায় ৫০ হাজার লিফলেট পাঠায় । ২০১০ সালে দক্ষিণ কোরিয়ার একটি যুদ্ধজাহাজ ডুবে যাওয়ার বার্ষির্কী পালন উপলক্ষে তারা এসব লিফলেট বিতরণ পাঠায়।
জাহাজটি ডুবে যাওয়ার জন্য উত্তর কোরিয়ার একটি ডুবোজাহাজকে সিউল দায়ী করলেও পিয়ংইয়ং এ ব্যাপারে তাদের জড়িত থাকার কথা সব সময় প্রত্যাখান করে আসছে।
এ গ্রুপের ওয়েবসাইটে বলা হয়, উত্তর কোরিয়ার সর্বশেষ পারমাণবিক পরীক্ষার নিন্দা এবং পারমাণবিক কর্মসূচি পরিহারে পিয়ংইয়ংয়ের প্রতি আহবান জানিয়ে আগামী তিন মাসে সক্রিয়কর্মী গ্রুপের প্রায় এক কোটি লিফলেট পাঠানোর পরিকল্পনা রয়েছে।


মন্তব্য