kalerkantho

মঙ্গলবার । ১৭ জানুয়ারি ২০১৭ । ৪ মাঘ ১৪২৩। ১৮ রবিউস সানি ১৪৩৮।


হারিয়ে যাওয়ার ৪২ বছর পর সুস্থ অবস্থায় পাওয়া গেল তাকে

কালের কণ্ঠ অনলাইন   

২৭ মার্চ, ২০১৬ ১৪:৩১



হারিয়ে যাওয়ার ৪২ বছর পর সুস্থ অবস্থায় পাওয়া গেল তাকে

মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাসে লুলা অ্যান গিলেসপি-মিলার নামে এক নারী হারিয়ে গিয়েছিলেন ৪২ বছর আগে। সম্প্রতি তিন সন্তানের জননি সেই নারীর সন্ধান পাওয়া গেছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ইনডিপেনডেন্ট।

টেক্সাসে হারিয়ে যাওয়ার ৪২ বছর পর পুলিশ লুলার সন্ধান পায়। জানা যায়, তিনি পরিচয় গোপন করে ভিন্ন নামে সেখানে বসবাস করছিলেন। তিনি তার তৃতীয় সন্তান জন্ম দেওয়ার পর ১৯৭৪ সালে আত্মগোপন করেন। সে সময় তার বয়স ছিল ২৮ বছর।

সম্প্রতি লুলা পুলিশের কাছে তার অন্তর্ধান রহস্যের বিস্তারিত জানিয়েছেন। তিনি দাবি করেন, অন্তর্ধান হওয়ার সময় তার ধারণা হয়েছিল, তিনি তিনটি সন্তানের মা হওয়ার মতো বয়স্ক নন। এ জন্য তার সন্তানদের সরকারি আশ্রয়ে থাকা উচিত।

ইন্ডিয়ানা স্টেট পুলিশের গোয়েন্দা সার্জেন্ট স্কট জার্ভিস ২০১৪ সালের জানুয়ারিতে তাকে অনুসন্ধান শুরু করেন। তার আগে গোয়েন্দারা ডোয়ি নেটওয়ার্ক নামে স্বেচ্ছাসেবী সংস্থার কাছ থেকে তাদের খুঁজে বের করার জন্য অনুরোধ পান। গোয়েন্দারা সে নারীর ডিএনএ টেস্ট করছেন তার সঠিক পরিচয় উদঘাটনের জন্য।

৪২ বছর আগে হারিয়ে যাওয়া মায়ের কথা মনে করতে পারেন না তার ছোট সন্তান ট্যামি মিলার। তিনি তার মায়ের সঙ্গে কথা বলার জন্য উন্মুখ হয়ে রয়েছেন।

দাতব্য সংস্থা ডোয়ি নেটওয়ার্কের মুখপাত্র টড ম্যাথিউস জানান, ৪২ বছর ধরে নিখোঁজ থাকায় তিনি মারা গিয়েছেন বলেই মনে করেছিলেন তার সন্তানেরা। কিন্তু তার বেঁচে থাকার বিষয়টি জানা খুবই দারুণ ব্যাপার হলো।

ডোয়ি নেটওয়ার্কের কাজ এ ধরনের হারিয়ে যাওয়া মানুষদের খুঁজে বের করা। অধিকাংশ ক্ষেত্রে যেসব বিষয় স্তিমিত হয়ে এসেছে, সেসব ক্ষেত্রেই এ দাতব্য সংস্থাটি কাজ করে।


মন্তব্য