kalerkantho


ইনডিপেন্ডেন্ট বন্ধ, বেঁচে থাকল অনলাইনে

কালের কণ্ঠ অনলাইন   

২৭ মার্চ, ২০১৬ ১০:২০



ইনডিপেন্ডেন্ট বন্ধ, বেঁচে থাকল অনলাইনে

বন্ধ হয়ে গেল যুক্তরাজ্যের প্রখ্যাত দি ইনডিপেনডেন্টের ছাপার সংস্করণ। গতকালই ছাপা হলো ছাপার সংস্করণের সর্বশেষ কপি। এরপর থেকে পত্রিকাটিকে শুধু অনলাইনেই দেখতে পাওয়া যাবে। জানা গেছে, প্রিন্ট এডিশনের লোকসান কুলিয়ে উঠতে পারছিল না মালিকপক্ষ। পক্ষান্তরে দিনে দিনে লাভবান হয়ে উঠছে এর অনলাইন সংস্করণ। তাই ছাপার সংস্করণের অন্ধকার ভবিষ্যতের কথা ভেবেই চূড়ান্তভাবে অনলাইনে ঝুঁকে পড়ার সিদ্ধান্ত নেয় ইনডিপেনডেন্টের মালিকপক্ষ। শেষ সংস্করণের কপিতে পত্রিকাটি মোড়ানো ছিল একটি আলাদা পৃষ্ঠায় সেখানে শুধু লেখা ছিল 'স্টপ প্রেস'।

শেষ সংস্করণে রয়েছে সৌদি আরবের বাদশাকে হত্যার ষড়যন্ত্রের সঙ্গে ব্রিটিশ কানেকশনের গল্প। এ ছাড়া রয়েছে ব্রাসেলসে একটি ট্রেনে সন্ত্রাসবিরোধী অভিযান চালানোর সময় ট্রেন ফাঁকা করার দৃশ্য। ছাপা বন্ধ করে শুধুমাত্র অনলাইনে যাওয়া প্রসঙ্গে পত্রিকার চূড়ান্ত সম্পাদকীয়তে এই পদক্ষেপকে সাহসী হিসেবে অভিহিত করা হয়। দাবি করা হয়, একদিন ইতিহাস তাদের এই পদক্ষেপকে বিবেচনা করবে যখন সারা বিশ্বের অন্যান্য পত্রিকাগুলোও এই পদক্ষেপ অনুসরণ করবে।

অ্যান্ড্রেস হুইটাম স্মিথের নেতৃত্বে এক ঝাঁক সাংবাদিক ১৯৮৬ সালে বের করে আধুনিক ধারার এই পত্রিকাটি। বের হওয়ার অল্প দিনের মধ্যেই জনপ্রিয়তার তুঙ্গে পৌঁছায় ইনডিপেনডেন্ট। ১৯৮৮ সালে এর সার্কুলেশন দাঁড়ায় ৪ লাখে। এ ছাড়া জনপ্রিয়তা লাভ করে এর রবিবারের সংস্করণটিও। যা চালু হয় ১৯৯০ সালে। স্টিফেন গ্লোভার ছিলেন এর সম্পাদক। ইনডিপেনডেন্ট সানডের সর্বশেষ প্রিন্ট সংস্করণ বের হয়েছিল আগের রবিবারই।

 


মন্তব্য