kalerkantho


সিউলকে একেবারে ধ্বংস করার হুঁশিয়ারি দিল পিয়ংইয়ং

কালের কণ্ঠ অনলাইন   

২৫ মার্চ, ২০১৬ ১৫:২৬



সিউলকে একেবারে ধ্বংস করার হুঁশিয়ারি দিল পিয়ংইয়ং

শত্রুরা যদি পিয়ংইয়ংয়ের বাহিনীকে চ্যালেঞ্জ করে তবে তার নির্মম প্রতিশোধ নেওয়া হবে। এমনকি সিউলকে কার্যত ধ্বংসস্তূপে পরিণত করা হবে বলে নতুন করে হুঁশিয়ারি দিলেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন।

আজ শুক্রবার এক সামরিক মহড়ায় এমনই চাঞ্চল্যকর হুঁশিয়ারি দেন কিম। জানা গিয়েছে, দক্ষিণ কোরিয়ার ওপর হামলার করার উদ্দেশ্যেই পিয়ংইয়ং এদিন এই মহড়া চালায়। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট গিউনের পরিণতি ভয়াবহ হবে বলে পিয়ংইয়ং-এর হুঁশিয়ারি দেওয়ার মাত্র দু’দিনের মাথায় এই মহড়া চালানো হল।

কিমের নির্দেশ এবং তার অঙ্গুলি হেলনেই এই মহড়া চালানো হয়। মহড়ায় নানা ধরনের শত শত দূরপাল্লার মিসাইল এবং সেনার বিভিন্ন ইউনিট অংশ নিয়েছে। এতে মার্কিন অপরাধচক্র এবং পার্ক গিউন-হাই-এর বাহিনীর বিরুদ্ধে অভিযান পরিচালনার অনুশীলন করা হয়েছে। মহড়ায় কার্যত একের পর এক মিসাইল ছোঁড়া হয়।

কোরীয় উপদ্বীপে মার্কিন ও সিউলের বাহিনী যখন সামরিক মহড়া চালিয়ে যাচ্ছে তখন পালটা এই মহড়া চালাল পিয়ংইয়ং। চলতি মাসের ৭ তারিখ থেকে শুরু হওয়া এই মহড়া আগামী মাস পর্যন্ত চলবে।

'ফোল ইগল' নামের এ মহড়ায় ১৭ হাজার মার্কিন এবং তিন লাখ দক্ষিণ কোরীয় সেনাসহ যুদ্ধজাহাজ, বিমানবাহী রণতরী অংশগ্রহণ করছে। এ ছাড়া, এ মহড়ায় তাজা গুলিও ব্যবহার করা হচ্ছে। এযাবৎকালের সবচেয়ে বড় এ মহড়াকে এর আগে 'তৃতীয়মাত্রার অভিশপ্ত উসকানি' বলে মন্তব্য করেছিল উত্তর কোরিয়া।


মন্তব্য