kalerkantho


ব্রাসেলস হামলার ঘটনায় গ্রেপ্তার ৬

কালের কণ্ঠ অনলাইন   

২৫ মার্চ, ২০১৬ ১৪:১১



ব্রাসেলস হামলার ঘটনায় গ্রেপ্তার ৬

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের বিমানবন্দর ও রেলওয়ে স্টেশনে বোমা হামলার ঘটনায় সন্দেহভাজন ছয় ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ। মঙ্গলবার ওই দুটি স্থানে পৃথক হামলায় ৩১ জন নিহত হন। মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) হামলার দায় স্বীকার করেছে। প্যারিস হামলার মূল সন্দেহভাজন সালেহ আব্দেসালামকে গ্রেপ্তারের চার দিন পর ওই ভয়াবহ হামলা চালানো হয়।

বিবিসি বলছে, ব্রাসেলসে জোড়া হামলার ঘটনার পর বেলজিয়ামজুড়ে সাঁড়াশি অভিযান চলছে। পাশাপাশি চলছে তদন্ত। এই কর্মতৎপরতার ধারাবাহিকতায় স্কায়েরবিক জেলায় ঘরে ঘরে চলে তল্লাশি অভিযান। এই অভিযানের মধ্য দিয়ে সন্দেহভাজন ছয় ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়।

তবে তাদের পরিচয় কিংবা ওই হামলার ঘটনায় গ্রেপ্তার হওয়াদের সম্পৃক্ততা রয়েছে কিনা এ ব্যাপারে বিস্তারিত কোনোকিছু জানায়নি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পাশাপাশি ফ্রান্সে হামলা চালানোর পরিকল্পনারকারী এক ব্যক্তিকে প্যারিসে গ্রেপ্তার করা হয়েছে বলে ফরাসি কর্মকর্তারা জানিয়েছেন।

ব্রাসেলসে হামলার সঙ্গে গেল নভেম্বরে প্যারিসে চালানো হামলার যোগসূত্র রয়েছে। ওই হামলারও দায় স্বীকার করেছিল আইএস। স্কায়েরবিক জেলায় পুলিশ অভিযান চালানোর সময় বিস্ফোরণের শব্দ শুনতে পেয়েছেন বলে স্থানীয় অধিবাসীরা দাবি করেছেন। অন্যদিকে বৃহস্পতিবার সন্ধ্যায় ফরাসি পুলিশ প্যারিসের উত্তর-পশ্চিমাংশে আর্জেন্টিউইলে সন্ত্রাসবিরোধী এক অভিযান চালায়। সেখানে হামলা চালানোর পরিকল্পনাকারী এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়।

হামলা চালানোর ঘণ্টাখানেক সময়ের আগেই তাকে গ্রেপ্তার করায় হামলাটি প্রতিরোধ করা গেছে।
ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী বার্নার্ড কাজিনিউভ বলেন, ফরাসি বংশোদ্ভূত সন্দেহভাজন ব্যক্তি হামলা চালানোর 'শেষ পর্যায়ে' ছিলেন। তবে ওই ব্যক্তির সঙ্গে ব্রাসেলস বা প্যারিস হামলার কোনো যোগসূত্র এখনো পর্যন্ত পাওয়া যায়নি।

গেল নভেম্বরে ফ্রান্সের রাজধানী প্যারিসের বিভিন্ন স্থানে সন্ত্রাসীদের গুলি ও বোমা হামলায় ১৩০ জন নিহত হন।

এর আগে ব্রাসেলসে আত্মঘাতী বোমা হামলা চালানো হামলাকারীদের একজনকে গেল বছর ফেরত পাঠানো হয়েছিল জানিয়ে তুরস্ক বলেছে, ফেরত পাঠানো ওই ব্যক্তি জঙ্গি এমনটি জানানোর পরও বেলজিয়াম সতর্ক হয়নি। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান এই দাবি করেছেন।

ওই ব্যক্তিকে ইব্রাহিম এল বাকরাওয়ি বলে শনাক্ত করেছে এরদোয়ানের দপ্তর। ব্রাসেলসের হামলার জন্য বেলজিয়াম যে দুই ভাইকে দায়ী করেছে বাকরাওয়ি তাদের একজন।

আগের কয়েকটি ঘটনায় বেলজীয় কর্মকর্তারা জানিয়েছিলেন, কোনো সাক্ষ্য-প্রমাণ ছাড়া শুধু সিরিয়ায় যুদ্ধ করেছে এমন তথ্যের ভিত্তিতে তুরস্ক থেকে পাঠানো কাউকে তারা কারাগারে আটক রাখতে পারেন না।


মন্তব্য