kalerkantho


ইউরোপে রক্তক্ষয়ী হামলা চালাতে ৪শ' জঙ্গিকে প্রশিক্ষণ আইএসের

কালের কণ্ঠ অনলাইন   

২৫ মার্চ, ২০১৬ ০০:০৩



ইউরোপে রক্তক্ষয়ী হামলা চালাতে ৪শ' জঙ্গিকে প্রশিক্ষণ আইএসের

ইউরোপ ও ইরাকি গোয়েন্দা সংস্থার বিভিন্ন কর্মকর্তা ও এক ফরাসি আইনজীবীর তরফে এক রিপোর্টে দাবি করা হয়েছে গোটা ইউরোপ জুড়ে রক্তক্ষয়ী হামলা চালাতে বদ্ধপরিকর ইসলামিক স্টেট (আইএস)। সেইজন্য তারা প্রায় ৪০০ জঙ্গিকে প্রশিক্ষণ দিচ্ছে সিরিয়া, ইরাক ও সোভিয়েট ব্লকের বিভিন্ন ক্যাম্পে। প্যারিস ও ব্রাসেলস হামলা তারই ফল। প্রসঙ্গত ১৩ নভেম্বর প্যারিস হামলার মূল চক্রী মৃত্যুর আগে পুলিশকে জানিয়ে গিয়েছিল, সিরিয়া থেকে প্রায় ৯০ জনের একটি দল সারা ইউরোপে ঢুকে ছড়িয়ে পড়েছে। তাদের মিশনই হল ইউরোপের বিভিন্ন প্রান্তে রক্তক্ষয়ী হামলা চালানো।

মঙ্গলবারের ব্রাসেলস হামলা সেই পরিকল্পনারই ফল। প্যারিস হামলার মতোই বেলজিয়াম পুলিশও সেদিনের হামলার সঙ্গে যুক্ত এক সন্দেহভাজনের খোঁজে রয়েছে। এই ব্যক্তিকে ব্রাসেলস বিমানবন্দরের সিসিটিভি ফুটেজে দুই আত্মঘাতী হামলকারীর সঙ্গে সেদিন দেখা গিয়েছিল। বেলজিয়াম পুলিশের আশঙ্কা প্যারিস হামলার অন্যতম অভিযুক্ত আব্দেসালামের নির্দেশিত পথে সেই ব্যক্তি পরবর্তী হামলা চালাবে, যা আরও ভয়াবহ ও নৃশংস হতে পারে।

গ্রেপ্তার হওয়া আব্দেসালাম জানিয়েছে, প্যারিস হামলার পর সে ছোটবেলায় যেখানে থাকত সেখানে চলে যায়। মলেনবিক নামের সেই জায়গাটি জেহাদিদের স্বর্গরাজ্য বলে চেনে সবাই। সেখানে গিয়েই সে আক্রমণের নতুন ছক কষে বলে জানা গেছে। বেলজিয়ামের পররাষ্ট্রমন্ত্রী ডিডিয়ার রেইনডারস জানিয়েছেন, আব্দেসালামের গ্রেপ্তার হওয়ার ফলে অতি তৎপর হয়ে উঠেছে জঙ্গি সংগঠনের অন্য সদস্যেরা। কারণ তারা জানে, পুলিশি জেরায় তাদের বহু গোপন তথ্য ফাঁস হয়ে যেতে পারে। তাই প্যারিস হামলার অন্যতম অভিযুক্ত গ্রেপ্তার হওয়ার কয়েকদিনের মধ্যেই ব্রাসেলস-এ আত্মঘাতী হামলা। আরও নৃশংস হামলার আশঙ্কা পুলিশের।

সূত্র: এবিপি আনন্দ


মন্তব্য