kalerkantho


বিবিসি বাংলার প্রতিবেদন

চীনে ভবন ও রাস্তার বিদেশী নামকরণ চলবে না

কালের কণ্ঠ অনলাইন   

২৪ মার্চ, ২০১৬ ২২:২৫



চীনে ভবন ও রাস্তার বিদেশী নামকরণ চলবে না

চীন সেদেশে বিভিন্ন জায়গার বিদেশী নামকরণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে।

চীনা কর্তৃপক্ষ বলছে দেশটিতে বহু জায়গার নামের মধ্যে জাতীয় সংস্কৃতির প্রতিফলন দেখা যায় না।

চীনের বেসামরিক বিষয়ক মন্ত্রী লী লুগুও চান সেতু, ভবন এবং রাস্তার নামকরণ করার সময় চীনা ইতিহাস থেকে অনুপ্রাণিত হয়ে যেন এসব স্থাপনার নামকরণ করা হয়।

বিবিসি মনিটরিং চীনা সংবাদপত্র বেইজিং নিউজকে উদ্ধৃত করে বলছে বর্তমানে এসব স্থাপনার নাম দেওয়া হচ্ছে বিদেশী নামে যেমন 'ম্যানহ্যাটান প্লাজা' বা 'হলিউড রোড'।

মিঃ লী বলেছেন বিভিন্ন স্থানের নামকরণে বিদেশী প্রভাব কাটানোর মাধ্যমে তারা ''জাতীয় সংস্কৃতিকে জোরদার ও সুরক্ষিত'' করতে চান এবং চীনের সাংস্কৃতিক ঐতিহ্যকে তুলে ধরতে চান।

শিনহুয়া সংবাদ সংস্থা বলছে এমন সব নাম প্রথমেই পরিবর্তনের পরিকল্পনা নেওয়া হচ্ছে যেগুলো ''জাতীয় মর্যাদা ক্ষুণ্ন'' করছে এবং যেসব নাম চীনের সমাজবাদী মূল্যবোধের সঙ্গে সাংঘর্ষিক। এছাড়াও তালিকায় থাকবে সেইসব নাম যেগুলো নিয়ে জনগণ সবচেয়ে বেশি আপত্তি তুলেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম এই ইস্যুতে দ্বিধাবিভক্ত। অনেকে যুক্তি দেখাচ্ছে যখন কোনো জায়গার বিদেশী নাম দেওয়া হয় তা সেই দেশ বা শহরের সঙ্গে চীনের দীর্ঘ যোগাযোগকে স্মরণ করেই দেওয়া হয়।

কিন্তু অন্য পক্ষেও জোরালো মতামত আছে। যেমন একজনের বক্তব্য ''এসব নাম বদলানো অবশ্যই দরকার, নাহলে মনে হবে চীনের না আছে ইতিহাস না আছে কোনো সাংস্কৃতিক ঐতিহ্য।

''

আবার কেউ কেউ এই বিতর্কে ঠাট্টার সুরও যোগ করেছেন কিছু নতুন নাম প্রস্তাব করে যেমন ''গভীর মূল্যবোধ সরনি'' (কোর ভ্যালু রোড) বা ''আইনের শাসন ভবন'' (রুল অফ ল' বিল্ডিং), আবার আরেকজন মন্তব্য করেছেন ''হয়ত একদিন দেখা যাবে চীনে সব জায়গার নামকরণ হচ্ছে 'সমাজতন্ত্রের পথ'। ''


মন্তব্য