kalerkantho

বৃহস্পতিবার । ১৯ জানুয়ারি ২০১৭ । ৬ মাঘ ১৪২৩। ২০ রবিউস সানি ১৪৩৮।


আইএসকে পরাজিত করতে যুক্তরাষ্ট্রকে আরও কাজ করতে হবে : হিলারি

সাবেদ সাথী, নিউ ইয়র্ক প্রতিনিধি   

২৪ মার্চ, ২০১৬ ২১:১১



আইএসকে পরাজিত করতে যুক্তরাষ্ট্রকে আরও কাজ করতে হবে : হিলারি

মার্কিন যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলীয় মনোনয়ন প্রত্যাশী হিলারি ক্লিনটন বলেছেন, ইসলামিক স্টেট জঙ্গি গ্রুপকে পরাজিত করতে যুক্তরাষ্ট্রকে আরও অনেক কাজ করতে হবে। যুক্তরাষ্ট্রের উচিত আরব অংশীদারদের সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে পরামর্শ করা। একই সঙ্গে প্রয়োজনের সময়ে ইউরোপের পাশে দাঁড়ানো উচিত বলে মন্তব্য করেন তিনি। গতকাল ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে বক্তব্য দেয়ার সময় হিলারি এসব কথা বলেন।

হিলারি বলেন, ২০০১ সালের ১১ই সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার সময় আমাদের পাশে দাঁড়িয়েছিল ইউরোপীয় মিত্ররা। এখন তাদের সেই ঋণ শোধ করার সময়। মিত্রদের দিক থেকে মুখ ফিরিয়ে নেয়া উচিত হবে না যুক্তরাষ্ট্রের। সন্ত্রাসীদের কাছ থেকে স্বীকারোক্তি আদায়, ন্যাটো ইস্যুতে ডোনাল্ড ট্রাম্পের করা মন্তব্যের কড়া সমালোচনা করলেন ডেমোক্রেট হিলারি ক্লিনটন। ন্যাটোর প্রতি যুক্তরাষ্ট্র যে প্রতিশ্রুতিবদ্ধ তা থেকে বেরিয়ে আসার প্রস্তাব করেছেন ডোনাল্ড ট্রাম্প। তার এ প্রস্তাবের সমালোচনা করলেন হিলারি। তিনি ন্যাটোর পক্ষে কথা বললেন। ব্রাসেলসে ভয়াবহ হামলার পর হিলারি সন্ত্রাস বিরোধী বক্তব্যে ন্যাটোর সমর্থন করলেন। সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে তাদেরকে অপমান করা কোন ভাল উপায় হতে পারে না। ডোনাল্ড ট্রাম্প সন্ত্রাসীদের কাছ থেকে স্বীকারোক্তি আদায়ে নির্যাতন ও ওয়াটার বোর্ডিংয়ের মতো ব্যবস্থা চালুর আহ্বান জানিয়েছেন। এ বিষয়েও মুখ খোলেন হিলারি।
তিনি বলেন, নির্যাতন নিষিদ্ধ করা হয়েছে এমন একটি প্রশাসনের অংশ হতে পেরে আমি গর্বিত। ব্রাসেলসে ভয়াবহ সন্ত্রাসী হামলা হয়েছে। তাতে কমপক্ষে ৩০ জন নিহত হয়েছেন। সর্বশেষ এই নৃশংস ঘটনা আমাদেরকে বলে দেয় ইসলামিক স্টেট জঙ্গি গ্রুপকে পরাজিত করতে আমাদেরকে আরও অনেক কিছু করতে হবে। এ জন্য যুক্তরাষ্ট্র ও ইউরোপকে বিমানবন্দর ও অন্যান্য টার্গেটে নিরাপত্তা প্রটোকল আরও কঠোর করা উচিত। সন্ত্রাসীদের বিরুদ্ধে অনলাইনে লড়াই করতে একটি জাতীয় কমিশন গঠনের প্রস্তাব কংগ্রেসে আনলে তাতে এ লড়াইয়ে সহায়ক হবে।  
অন্যদিকে রিপাবলিকান দলের আরেক মনোনয়ন প্রত্যাশী টেক্সাসের সিনেটর টেড ক্রুজ প্রস্তাব করেছেন, সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে মুসলিম এলাকাগুলোতে পুলিশি টহল জোরদার করতে। একই সঙ্গে তিনি সিরিয়ায় আইএস জঙ্গিদের ওপর কার্পেট বোমা হামলার আহ্বান জানিয়েছেন। তবে টেড ক্রুজের এই প্রস্তাবকেও ভুল ও বিপদজনক বলে আখ্যায়িত করেছেন হিলারি ক্লিনটন। তিনি বলেন, এটা করা হলে তা হবে আমেরিকার মুসলিমদের ক্রিমিনাল হিসেবে দেখা। অন্যদিকে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, সন্ত্রাসীর পরিবারকে হত্যা করে ফেলা উচিত। যুক্তরাষ্ট্রের সীমান্তের ভিতর কোন মুসলিমকে থাকতে দেয়া উচিত নয়। তার এসব বক্তব্য একেবারের অহেতুক বলেও মন্তব্য করেন হিলারি।


মন্তব্য