kalerkantho

শুক্রবার । ২০ জানুয়ারি ২০১৭ । ৭ মাঘ ১৪২৩। ২১ রবিউস সানি ১৪৩৮।


জিকা ভাইরাস মোকাবিলায় প্রস্তুত ফ্লোরিডা

কালের কণ্ঠ অনলাইন   

২৪ মার্চ, ২০১৬ ১৭:২৩



জিকা ভাইরাস মোকাবিলায় প্রস্তুত ফ্লোরিডা

ফ্লোরিডার আদ্র ও অধিকাংশ স্থানে প্রায় গ্রীষ্মমণ্ডলীয় জলবায়ু জিকা ভাইরাস বিস্তারের জন্য উপযোগী। তবে যুক্তরাষ্ট্রের এই অঙ্গরাজ্যটি এই ভাইরাস মোকাবিলায় প্রস্তুত রয়েছে। বুধবার কর্মকর্তারা এ কথা জানিয়েছেন। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের দক্ষিণপূর্বাঞ্চলীয় এই রাজ্যটির ৭২ জনের দেহে জিকা ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে।

সরকারি স্বাস্থ্য দপ্তরের মহামারিবিদ অ্যানা ম্যারি মায়ামি বিশ্ববিদ্যালয়ের এক সেমিনারে বলেন, যাদের শরীরে এই ভাইরাস পাওয়া গেছে তাদের সবাই যেসব স্থানে এই রোগটি ব্যাপক বিস্তার লাভ করেছে সেখানে বিশেষত ল্যাটিন আমেরিকার দেশগুলোতে সফর করে দেশে ফিরেছেন। এই রোগের ওপরেই সেমিনারটি অনুষ্ঠিত হয়। খবর বার্তা সংস্থা এএফপির।

মশাবাহিত জিকা ভাইরাসের সঙ্গে নবজাতক শিশুদের মাইক্রোসেফালির সম্পর্ক রয়েছে। গর্ভবতী মায়েরা এ ভাইরাসে আক্রান্ত হলে তাদের শিশু অপরিণত মস্তিষ্ক ও অস্বাভাবিক ছোট মাথা নিয়ে জন্মগ্রহণ করে। এই অবস্থাকেই মাইক্রোসেফালি বলা হয়। এর ফলে মস্তিষ্কের বড় ধরনের ক্ষতি হতে পারে।

ফ্লোরিডা, বিশেষ করে মায়ামি বিমানবন্দর ল্যাটিন আমেরিকা ও ক্যারিবিয়ান রাষ্ট্রগুলো থেকে আসা পর্যটকদের একটি প্রধান সংযোগস্থল। এখানকার উষ্ণ ও আর্দ্র জলবায়ু মশাদের বংশবৃদ্ধির জন্য অনুকূল।


মন্তব্য