kalerkantho

মঙ্গলবার । ১৭ জানুয়ারি ২০১৭ । ৪ মাঘ ১৪২৩। ১৮ রবিউস সানি ১৪৩৮।


সুড়ঙ্গ খুঁড়ে মেক্সিকো থেকে আমেরিকায় গাঁজা পাচার

কালের কণ্ঠ অনলাইন   

২৪ মার্চ, ২০১৬ ১৬:৫৬



সুড়ঙ্গ খুঁড়ে মেক্সিকো থেকে আমেরিকায় গাঁজা পাচার

যুক্তরাষ্ট্রের ক্যালেক্সিকো শহরে দুই লাখ ৪০ হাজার ডলার দিয়ে জমি কিনে আরো ৮৬ হাজার ডলার ব্যয়ে নির্মাণ করা হয় বাড়ি। অতঃপর সেই বাড়ির মেঝে থেকে মেক্সিকোর একটি রেস্তোরাঁ পর্যন্ত খোঁড়া হয় সুড়ঙ্গ। এর পথেই চলছিল গাঁজা পাচারের ব্যবসা। শেষ পর্যন্ত গাঁজার বড় এক চালান আটকের পর এই মাদক কারবারিদের খোঁজ পায় যুক্তরাষ্ট্রের পুলিশ।
 
রয়টার্স তার প্রতিবেদনে জানায়, বুধবার চারজনকে গ্রেপ্তার করে সুড়ঙ্গটির খুঁজে পায় মার্কিন পুলিশ। এদিকে সিএনএন জানিয়েছে, কর্তৃপক্ষের চোখে ধুলো দিয়ে মেক্সিকো থেকে নির্বিঘ্নে মাদক পাচারের কাজটি সারতে ক্যালিফোর্নিয়ার ক্যালেক্সিকো শহরে রীতিমতো জমি কিনে বাড়ি বানিয়ে তার নিচে ওই সুড়ঙ্গ খুঁড়েছিল চোরাকারবারিরা। সুড়ঙ্গের অপরপ্রান্ত শেষ হয়েছে মেক্সিকোর মেক্সিকালি শহরের একটি রেস্তোরাঁর নিচে।
 
সিএনএন জানিয়েছে, ওই বাড়ির সামনের ঘরের মেঝেতে তিন ফুট ব্যাসের একটি গর্ত দিয়ে ৩২ ফুট নামলেই মেক্সিকোগামী সুড়ঙ্গ। গাঁজার চালান আনার সুবিধার জন্য সেখানে রেললাইন বসানো হয়েছে। আছে বৈদ্যুতিক আলোর ব্যবস্থাও। ওই বাড়ি হয়ে পাচার করে আনা ১৫৩২ পাউন্ড মারিজুয়ানাসহ জোয়েল দুয়ার্তে মেদিনা ও মেনুয়েল গ্যালেগোস জিমিনেজ নামের দুজনকে আটক করেছে যুক্তরাষ্ট্রের পুলিশ। আটক মাদকের বাজারমূল্য আনুমানিক ছয় মিলিয়ন ডলার বলে রয়টার্সের প্রতিবেদনের তথ্য।
 


মন্তব্য