kalerkantho


মার্কিন সেনাবাহিনীর তথ্য হ্যাকের অভিযোগ স্বীকার

কালের কণ্ঠ অনলাইন   

২৪ মার্চ, ২০১৬ ১০:০৮



মার্কিন সেনাবাহিনীর তথ্য হ্যাকের অভিযোগ স্বীকার

মার্কিন সেনাবাহিনীর গোপন তথ্য হ্যাক করার এক পরিকল্পনায় জড়িত ছিলেন বলে অভিযোগ স্বীকার করেছেন চীনের একজন ব্যক্তি। ৫০ বছর বয়সী সেই ব্যক্তির নাম সু বিন।

কার্গো জেট, কার্গো উড়োজাহাজ ও অস্ত্রশস্ত্র নিয়ে কাজ করে এমন একটি গ্রুপের অংশ ছিলেন বিন। মার্কিন বিচার বিভাগ জানিয়েছে, সু বিন তাঁর কাজ দিয়ে বাণিজ্যিকভাবে সুবিধা আদায় করতে চেয়েছিলেন। আর অর্থের বিনিময়েই এ কাজ করতে রাজি হয়েছিলেন বলে স্বীকার করেছেন বিন।

২০১৪ সালে কানাডায় কাজ করার সময় তাকে গ্রেপ্তার করা হয়। এখন বিনকে পাঁচ বছরের কারাদণ্ড এবং আড়াই লাখ মার্কিন ডলার জরিমানা করা হয়েছে। যুক্তরাষ্ট্রের কম্পিউটার নেটওয়ার্কে অবৈধভাবে প্রবেশের জন্য ২০০৮ থেকে ২০১৪ সাল পর্যন্ত চীনের অন্য আরো দুজনের সঙ্গে বিন কাজ করেছেন বলে স্বীকার করে নিয়েছেন তিনি।

তারা যেসব নেটওয়ার্কে প্রবেশ করার চেষ্টা করছিলেন তার মধ্যে ক্যালিফোর্নিয়াভিত্তিক সেনাবাহিনীর একটি বোয়িং ঠিকাদারি সিস্টেমও রয়েছে। বিন এর কাছ থেকে চীনের সরকার গোপন তথ্য কিনতে চেয়েছিল বলে যে অভিযোগ করে আসছিল মার্কিন বিচার বিভাগ, এখন সেই অভিযোগ তোলা তারা বন্ধ করেছে। এর আগেও চীনের বিরুদ্ধে বহুবার মার্কিন সামরিক এবং অন্যান্য গোপন তথ্য চুরির অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র।

 


মন্তব্য