kalerkantho


'পাকিস্তানের চেয়ে ভারতের পরমাণু নিরাপত্তা ব্যবস্থা দুর্বল'

কালের কণ্ঠ অনলাইন   

২৩ মার্চ, ২০১৬ ২১:৪৬



'পাকিস্তানের চেয়ে ভারতের পরমাণু নিরাপত্তা ব্যবস্থা দুর্বল'

পাকিস্তানের তুলনায় ভারতের পরমাণু নিরাপত্তা ব্যবস্থা হয়ত দুর্বল; তবে পরমাণু উপাদান চুরি যাওয়ার ঝুঁকি ভারতে মধ্যম পর্যায়ে থাকলেও পাকিস্তানে এ ঝুঁকির মাত্রা রয়েছে উচ্চ পর্যায়ে। বিশ্ব জুড়ে পরমাণু নিরাপত্তা সংক্রান্ত এক প্রতিবেদনে এ মন্তব্য করা হয়েছে।


হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের কেনেডি স্কুল এ প্রতিবেদন তৈরি করেছে। 'পরমাণু সন্ত্রাস প্রতিরোধ: অব্যাহত উন্নয়ন বা মারাত্মক অবনতি' শীর্ষক এ প্রতিবেদনে বলা হয়েছে, ঝুঁকি মোকাবেলায় ভারতের পরমাণু নিরাপত্তা ব্যবস্থা পর্যাপ্ত কিনা তা বিচার করা বেশ কঠিন। তবে এ জাতীয় হুমকি পাকিস্তানে যত মারাত্মক হয়ে দেখা দিতে পারে তার চেয়ে কম মারাত্মক হতে পারে ভারতে।
পাকিস্তানের পরমাণু উপাদান চুরির আশংকা অনেক বেশি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এক্ষেত্রে বিশ্বের সক্ষম সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে ঝুঁকি হিসেবে উল্লেখ করা হয়েছে। দেশটিতে বিরাজমান ব্যাপক দুর্নীতি এবং উগ্রবাদীদের প্রতি সহানুভূতির বিষয়টিও প্রতিবেদনে যুক্ত করা হয়েছে। এতে, পাকিস্তানে সরকার ব্যবস্থা ভেঙে পড়ার বা উগ্রবাদীদের ক্ষমতা দখলের আশংকাও উড়িয়ে দেয়া হয় নি।
অবশ্য, গত দু’দশক ধরে পাকিস্তান উল্লেখযোগ্যভাবে পরমাণু নিরাপত্তা জোরদার করেছে বলেও প্রতিবেদনে স্বীকার করা হয়। পাক পরমাণু বোমার মজুদ এবং স্থাপনা পাহারায় স্ট্রাটেজিক প্লানস ডিভিশন বা এসপিডি’র ২৫ হাজার সেনা মোতায়েন রয়েছে। রেডিও তেহরান


মন্তব্য