kalerkantho


আরিজোনায় হিলারি-ট্রাম্পের জয়

কালের কণ্ঠ অনলাইন   

২৩ মার্চ, ২০১৬ ১৫:০৪



আরিজোনায় হিলারি-ট্রাম্পের জয়

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে দেশটির দুই রাজনৈতিক দলের প্রার্থী বাছাই প্রক্রিয়ায় চলছে আরিজোনা প্রাইমারি। এরই মধ্যে দলীয় কর্মী-সমর্থকদের ভোটদান প্রক্রিয়া শেষ হয়ে গেছে। এখন চলছে গণনা। তবে গণনা শেষ না হলেও এখনই জয়ের সুবাস পেতে শুরু করেছেন ডেমোক্রেট নেত্রী হিলারি ক্লিনটন ও রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্প।

আরিজোনায় ডেমোক্রেট দলের প্রাইমারিতে এ পর্যন্ত ৫৯ দশমিক ৬ শতাংশ ভোট ও ৪০ জন ডেলিগেটের সমর্থন পেয়ে এগিয়ে রয়েছেন হিলারি। আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্স পেয়েছেন ৩৭ দশমিক ৮ শতাংশ ভোট। ১৬ জন ডেলিগেট তাকে সমর্থন দিয়েছেন। ২ দশমিক ৬ শতাংশ ভোট গণনা বাকি আছে। এর পুরোটাই বার্নি পেয়ে গেলেও তার জন্য এ অঙ্গরাজ্যে কোনো সুসংবাদ থাকছে না। আর ৭৫ ডেলিগেটের বাকি আছেন ১৯ জন। গণনা শেষে যদি তাদের সবার সমর্থনও বার্নির ঝুলিতে যায়, তারপরও তিনি হিলারির চেয়ে পিছিয়ে থাকবেন।

তবে ইউটাহ ককাসে হিলারিকে পরাস্ত করেছেন বার্নি। এ অঙ্গরাজ্যে ৭৪ দশমিক ৮ শতাংশ ভোট ও ১৮ ডেলিগেটের সমর্থন পেয়েছেন তিনি। আর হিলারি পেয়েছেন ২৪ দশমিক ১ শতাংশ ভোট। এ অঙ্গরাজ্যে পাঁচজন ডেলিগেট তাকে সমর্থন জানিয়েছেন।

এদিকে, রিপাবলিকান দলের প্রাইমারিতে এখন পর্যন্ত প্রাপ্ত ফলাফল অনুযায়ী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ৪৬ দশমিক ৬ শতাংশ ভোট। আর ৫৮ ডেলিগেটের সবার সমর্থনই নিজের ঝুলিতে পুরেছেন তিনি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী টেড ক্রুজ পেয়েছেন ২৩ দশমিক ১ শতাংশ ভোট। আর জন কাসিচ পেয়েছেন ১০ শতাংশ ভোট। বাকি আছে ২০ দশমিক ৩ শতাংশের ভোটগণনা। বাকি এ ভোটের সবগুলোও যদি টেড ক্রুজ বা জন কাসিচের ঝুলিতে যায়, তারপরও তারা পিছিয়ে থাকবেন।

তবে দলের ইউটাহ ককাসে দারুন জয় পেয়েছেন টেড। এ অঙ্গরাজ্যে তিনি ৭০ দশমিক ৭ শতাংশ ভোট পেয়েছেন। ১৬ শতাংশ ভোট পেয়ে এখানে দ্বিতীয় অবস্থানে রয়েছেন জন কাসিচ। আর ১৩ দশমিক ৩ শতাংশ ভোট নিয়ে সর্বশেষ আছেন ট্রাম্প।

 


মন্তব্য