kalerkantho


পরিচয় মিলেছে ব্রাসেলস হামলাকারীদের

কালের কণ্ঠ অনলাইন   

২৩ মার্চ, ২০১৬ ১৪:৫৭



পরিচয় মিলেছে ব্রাসেলস হামলাকারীদের

পরিচয় মিলেছে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে অবস্থিত যাভেনতেম আন্তর্জাতিক বিমানবন্দরে হামলা চালানো তিন সন্ত্রাসীর। এরা হলেন, খালিদ এল বাক্রাওই, ব্রাহিম এল বাক্রাওই ও নাজিম লাচরাওই (২৪)। এর মধ্যে খালিদ ও ব্রাহিম সহোদর। মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৮টার (বাংলাদেশ সময় দুপুর ১টা) দিকে শক্তিশালী জোড়া বিস্ফোরণে কেঁপে ওঠে যাভেনতেম আন্তর্জাতিক বিমানবন্দর। এর এক ঘণ্টারও কম সময়ের মধ্যে অপর এক শক্তি বিস্ফোরণে কেঁপে ওঠে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কাছে অবস্থিত মায়েলবিক মেট্রোস্টেশন। এসব হামলায় শেষ খবর পাওয়া পর্যন্ত ৩৪ জন নিহত ও আড়াইশর বেশি আহত হয়েছেন বলে জানিয়েছে বেলজিয়াম কর্তৃপক্ষ।

স্থানীয় একটি সংবাদমাধ্যম দাবি করেছে, সন্দেহভাজন হামলাকারী খালিদ ও ব্রাহিমকে আগে থেকেই চিনত পুলিশ। যাভেনতেন বিমানবন্দরে আত্মঘাতী হামলা চালানোর সময় এই দুই সহোদর নিজেকে উড়িয়ে দিয়েছেন। পুলিশ এখন নাজিম লাচরাওই (২৪) নামের তৃতীয় সন্দেহভাজনকে খুঁজছে। তিনি পলাতক রয়েছেন বলে ধারণা করা হচ্ছে। সিসিটিভি ফুটেজে দেখা যায়, কালো হ্যাট পরিহিত নাজিম একটি ট্রলি নিয়ে বিমানবন্দরের ভেতর দিয়ে যাচ্ছেন। ট্রলিতে একটি কালো স্যুটকেস দেখা যাচ্ছে।

ভিডিও ফুটেজে এক হাতে গ্লাভস পরিহিত বাকি যে দুই জনের ছবি মিলেছে, তারাই খালিদ ও ব্রাহিম। ধারণা করা হচ্ছে, গ্লাভসের মধ্যেই ডিটোনেটর লুকায়িত ছিল। যাভেনতেম মেয়র ফ্রান্সিস ভারমেইরেন জানিয়েছেন, তিন হামলাকারী একটি ট্যাক্সিতে করে বিমানবন্দরে পৌঁছান। তাদের স্যুটকেসেই বোমা ছিল। ট্যাক্সি থেকে নেমে তারা স্যুটকেসগুলো নিজ নিজ ট্রলিতে রাখেন। প্রথম বোমা দু’টো বিস্ফোরিত হয়েছে। তৃতীয়টি বিস্ফোরিত হয়নি।


মন্তব্য