kalerkantho


তাজিকিস্তানে ফুলের গাছ লাগানোর জন্যে ছুটির প্রস্তাব

কালের কণ্ঠ অনলাইন   

২৩ মার্চ, ২০১৬ ০৯:৩৭



তাজিকিস্তানে ফুলের গাছ লাগানোর জন্যে ছুটির প্রস্তাব

তাজিকিস্তানের প্রেসিডেন্ট দেশটিতে অভিনব কিছু সরকারি ছুটির প্রস্তাব করেছেন। তার এই প্রস্তাব গৃহীত হলে দেশটিতে সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা পরপর তিনদিন ছুটি ভোগ করবেন।

কুস্তিগির ও অশ্বারোহীদের সম্মান জানানোর জন্যে আলাদা আলাদা করে দুই দিন এবং ফুলের গাছ লাগানোর জন্যে আরো একদিন সরকারি ছুটির প্রস্তাব করেছেন তিনি। রাজধানী দুশানবেতে নওরোজ বা নববর্ষ উদযাপনের এক অনুষ্ঠানে তাজিক প্রেসিডেন্ট এমোমালি রাহমন এই প্রস্তাব করেছেন। এই খবরটি দিয়েছে বিবিসি মনিটরিং।

প্রেসিডেন্টের এই প্রস্তাব গৃহীত হলে ২২শে মার্চ ছুটি হবে কুস্তিগিরদের সম্মান জানানোর জন্যে, তার পরের দিন অশ্বারোহীদের জন্যে এবং তৃতীয় দিনটি ফুল গাছ রোপণের জন্যে। খবরে বলা হচ্ছে, ২২শে মার্চ তাজিকিস্তানের রাজধানীতে একটি জাতীয় কুস্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত হওয়ার কথা। বিজয়ীর জন্যে পুরস্কার হিসেবে ঘোষণা করা হয়েছে একটি গাড়ি। ২৩ তারিখে হবে ঘোড়দৌড় প্রতিযোগিতা।

এর আগেও প্রেসিডেন্ট রাহমন এধরনের অস্বাভাবিক কিছু কাজের সাথে জড়িত ছিলেন। গত বছরের অক্টোবর মাসে তিনি জাতীয় চা ভবন উদ্বোধন করেন, যার আকৃতি তরমুজের মতো।

এর ভেতরে বসতে পারেন ২০০০ এর মতো লোক। রাহমন ১১৯৪ সাল থেকেই তাজিকিস্তানের প্রেসিডেন্ট। তার প্রতি মানুষের ব্যাপক সমর্থনও রয়েছে, যদি দেশটিতে মানবাধিকার পরিস্থিতি নিয়ে গুরুতর প্রশ্ন রয়েছে।

 


মন্তব্য