kalerkantho

মঙ্গলবার । ১৭ জানুয়ারি ২০১৭ । ৪ মাঘ ১৪২৩। ১৮ রবিউস সানি ১৪৩৮।


সিলিকা ব্যাগ না ফেলে সাত কাজে ব্যবহার করুন

কালের কণ্ঠ অনলাইন   

২১ মার্চ, ২০১৬ ২৩:৫২



সিলিকা ব্যাগ না ফেলে সাত কাজে ব্যবহার করুন

বিভিন্ন জিনিসের প্যাকেটের সঙ্গেই দেওয়া থাকে ছোট ছোট ‘সিলিকা ব্যাগ'। নেহাতই ছাপোষা। উপরে লেখা থাকে খাওয়ার জন্য নয়, যেন ফেলে দেওয়া হয়। সাধারণত, এই সিলিকা ব্যাগগুলির তাই ঠাঁই হয় ডাস্টবিনেই। কিন্তু জানেন কি, এগুলি সঙ্গে রাখলে কতরকম কাজে লাগতে পারে? পানিতে পড়ে যাওয়া ফোন সারিয়ে তোলা থেকে মেকআপ ঠিক রাখার কাজে- এই সিলিকা ব্যাগগুলিই বড় ভূমিকা নিতে পারে। কী কী কাজে লাগতে পারে এগুলি।  

১. ভেজা ফোন ঠিক করতে
কোনো কারণে আপনার ফোন পানি পড়ে গেছে, বা বৃষ্টিতে ভিজে গেছে- এরকম অবস্থায় ছোট ছোট সিলিকা ব্যাগই বাঁচিয়ে দিতে পারে আপনার ফোনকে। অনেক সময়ই শুকনো কোনো জিনিসের মধ্যে ফোন রেখে জল শুকানোর চেষ্টা করা হয়। তার থেকে অন্তত ১০ গুন ভাল কাজ করতে পারে সিলিকা ব্যাগ। স্বাভাবিক জলশোষণের ক্ষমতা হেতু কোনও বাটির মধ্যে বেশ কিছু সিলিকা ব্যাগ রেখে তার মধ্যে ভেজা ফোন রাখলে তাড়াতাড়ি শুকিয়ে যেতে বাধ্য।

২. ভেজা ছাতা শুকোতে
ভেজা ছাতা ব্যাগে রাখা যায় না। সঙ্গে প্ল্যাস্টিক না থাকলে আরও ঝামেলা। এক্ষেত্রে কাজে আসতে পারে এই সিলিকা ব্যাগগুলি। কয়েকটা সিলিকা ব্যাগে থাকলে ভেজা ছাতা শুকিয়ে যাওয়ার সম্ভাবনা বেশি, তাতে ব্যাগ ভেজার সম্ভাবনাও কম।

৩. মেকআপ ঠিক রাখতে
আই-শ্যাডো বা মেকআপ ঘামে নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি। এখানেও কাজে লাগতে পারে সিলিকা ব্যাগ। মেকআপ ব্যাগে কয়েকটা সিলিকা ব্যাগ রাখা থাকলে এই গরমে খুবই কার্যকরী হতে পারে।

৪. গহনা ঠিক রাখতে
বর্ষাকালে গহনা, বিশেষত রুপোর গহনা যাতে নষ্ট না হয়ে যায়, তার জন্য ব্যবহার করা যাবে এই সিলিকা ব্যাগ।

৫. জুতা-মোজার গন্ধ আটকাতে
ঘামের কারণেই জুতা ও মোজাতে বিচ্ছিরি গন্ধ হয়। তা নিয়ে অস্বস্তিরও শেষ নেই। জুতায় ঘাম যাতে না থেকে যায়, সে কারণে কয়েকটা সিলিকা ব্যাগ জুতার মধ্যে রাখলে সমস্যা মিটে যাবে।

৬. ফটো ভাল রাখতে
ফটোয় ড্যাম্প লেগে বহু মূল্যবান স্মৃতি নষ্ট হয়ে যায়। অ্যালবামে সিলিকা ব্যাগ রাখা থাকলে মুশকিল আসান।

৭. বর্ষায় জামাকাপড় ঠিক রাখতে
বর্ষায় ভেজা জিনিস সহজে শুকায় না। ফলে জামাকাপড়ে বাজে গন্ধ হতে থাকে। যেখানে ভেজা জামাকাপড় রাখা থাকে, সেখানে সিলিকা ব্যাগ রাখা থাকলে অনেকটাই শুকিয়ে যায় জামাকাপড়। ফলে বাজে গন্ধের হাত থেকে মুক্তি।

সূত্র: সংবাদ প্রতিদিন       


মন্তব্য