kalerkantho


বন্ধুদের পিঠে চড়েই ইউরোপ ভ্রমণের প্রস্তুতি যুবকের

কালের কণ্ঠ অনলাইন   

২১ মার্চ, ২০১৬ ১৫:২৯



বন্ধুদের পিঠে চড়েই ইউরোপ ভ্রমণের প্রস্তুতি যুবকের

ইউরোপের বিভিন্ন প্রান্তে ঘুরে বেড়ানোর স্বপ্ন দেখেন অনেকেই। ফ্রান্স, ইংল্যান্ড, আয়ারল্যান্ডের মতো দেশের বিভিন্ন জায়গার নৈসর্গিক দৃশ্য তারিয়ে তারিয়ে উপভোগ করার ইচ্ছেও থাকে অনেকের। কারও স্বপ্ন সফল হয়, কারও হয় না। ব্যাকপ্যাক নিয়ে ইউরোপের একের পর এক জায়গায় ঘুরে বেড়ানোর স্বপ্নটা অনেকের কাছে স্বপ্নই থেকে যায়। কিন্তু, শারীরিক বাধা সত্ত্বেও এই স্বপ্নই সত্যি হতে চলেছে কেভান চান্ডলারের। কিন্তু, ব্যাকপ্যাক নিয়ে নয়, ব্যাকপ্যাক হিসেবেই ঘুরে বেড়াতে হবে তাঁকে।

দীর্ঘদিন ধরেই মাসকুলার ডিসট্রফি-তে ভুগছেন কেভান। এই রোগের কারণেই অস্বাভাবিক হারে ওজন কমে গিয়েছে তাঁর। পাশাপাশি এক জায়গা থেকে আরেক জায়গায় যেতে তাঁর একমাত্র ভরসা হুইলচেয়ারই। ফলে বিভিন্ন জায়গায় ঘুরে বেড়ানোর অদম্য ইচ্ছে থাকলেও তা দমিয়েই রাখতে হয় তাঁকে। এমন সময় হাত বাড়িয়ে দিয়েছেন তিন বন্ধু।

'হিউম্যান ব্যাকপ্যাক' হিসেবেই তাঁকে ইউরোপ ভ্রমণের প্রস্তাব দেওয়া হয়েছে। বন্ধুকে পিঠে নিয়েই একের পর এক জায়গার নৈসর্গিক দৃশ্য উপভোগ করতে চান তাঁরা। আর হুইলচেয়ারে ঘুরে বেড়ানো বন্ধুটির সঙ্গে ভাগ করে নিতে চান আনন্দ।

এই অভিজ্ঞতা চিরস্মরণীর হয়ে থাকবে বলেই মনে করছেন কেভানও। তাঁর জন্য বিশেষ ধরনের ব্যাকপ্যাক ব্যবহার করবেন কেভানের তিন বন্ধু। তবে তিন বছর আগে এভাবেই নর্থ ক্যারোলিনায় ঘুরে এসেছিলেন তাঁরা। এবার শুধু একটি জায়গায় নয়, ইউরোপের বিভিন্ন ঐতিহাসিক ও দর্শনীয় স্থানে ঘুরে বেড়াতে চান কেভান ও তাঁর বন্ধুরা। এই সফরের জন্য অর্থসংগ্রহেও নেমেছেন তাঁরা। আর তাঁদের একটাই লক্ষ্য অসুস্থ বন্ধুটিকে জীবনের সেরা উপহারটি দেওয়া।


মন্তব্য