kalerkantho

মঙ্গলবার । ২৪ জানুয়ারি ২০১৭ । ১১ মাঘ ১৪২৩। ২৫ রবিউস সানি ১৪৩৮।


নারীদের জন্য তিউনিসিয়ায় বিশেষ কারাগার

কালের কণ্ঠ অনলাইন   

২১ মার্চ, ২০১৬ ১১:০১



নারীদের জন্য তিউনিসিয়ায় বিশেষ কারাগার

শুধুমাত্র নারীদের জন্য তিউনিসিয়ায় একটি বিশেষ কারাগার তৈরি করা হয়েছে। তিউনিসিয়ার কঠোর মাদকবিরোধী আইনে মাদক অপরাধের জন্য কমপক্ষে এক বছর কারাগারের বিধান রয়েছে।

গণমাধ্যমকর্মীরা সেখানে গিয়ে দেখেছেন বিভিন্ন বয়সের নারী অপরাধীরা সেখানে সাজা ভোগ করছেন। এক তরুণী বলছিলেন, গাঁজা সেবনের অপরাধে গত তিন সপ্তাহ যাবৎ তিনি কারাগারে রয়েছেন। একই অপরাধে তাঁর স্বামীও রয়েছেন কারাগারে। অভ্যর্থনা কক্ষ থেকে সামান্য দূরেই রয়েছে শিশুদের নার্সারি। নার্সারির সামনের কক্ষে টিভি রয়েছে, অনেক খেলনা সাজিয়ে রাখা হয়েছে। অনেক শিশু তাদের প্রথম পা ফেলছে এই নার্সারিতেই।

এখানে উন্নয়নের একটি চিহ্ন হচ্ছে এই নার্সারিটি। যেটি সন্তানসহ মা এবং সন্তানসম্ভবা নারীদের জন্য একটি নিরাপদ আশ্রয় দিচ্ছে। নারীদের এই কারাগারে বিভিন্ন অপরাধীর মিশ্রণ রয়েছে, কেউ হয়তো সামান্য অপরাধেই বন্দি আবার কেউ সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য কারাগারে। যেমন আনাল, সই জাল করার অভিযোগে গত ৫ মাস যাবত সে এই কারাগারে বন্দি রয়েছেন। তাঁর দাবি, সে নির্দোষ। বিচার মন্ত্রণালয়ের উচিত সই জালের মতো মামলা দ্রুত বিশেষজ্ঞদের মাধ্যমে সমাধান করা। ধীরগতির বিচারপ্রক্রিয়া আমাদের ওপর প্রভাব ফেলে। আমার সন্তান কেন এখানে জন্ম নেবে?

নারীদের কারাগারটিতে প্রায় ৪২০ জন বন্দি রয়েছে বলে জানিয়েছে কারা কর্তৃপক্ষ। সাংবাদিকদের বন্দিদের একটি কক্ষে প্রবেশাধিকার দেওয়া হলো, যেটিতে বসবাস করছে ৩৫ জন বন্দি। আর তাদের তত্ত্বাবধানে রয়েছেন একজন দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি। এই কারাগারে বিভিন্ন ধরনের অপরাধীর মিশ্রণ তৈরি হয়েছে। কেউ নিজেদের মধ্যে গল্প করছে, কেউ খাবার খাচ্ছে, আবার কেউ কেউ ধূমপান করছে। কেউ এখানে আছেন চুরির মতো সামান্য অপরাধে, আবার অনেকে গুরুতর অপরাধে। কারাবন্দি করার পরিবর্তে মানুষকে সংশোধন ও পুনর্বাসনের জন্য তিউনিসিয়ার সরকারের ওপর চাপ রয়েছে।

 


মন্তব্য