kalerkantho

সোমবার। ২৩ জানুয়ারি ২০১৭ । ১০ মাঘ ১৪২৩। ২৪ রবিউস সানি ১৪৩৮।


'ছেলে ১৮ পেরোলেই দায়মুক্ত বাবা-মা, মেয়েকে বিয়ে পর্যন্ত'

কালের কণ্ঠ অনলাইন   

২০ মার্চ, ২০১৬ ০০:৪৯



'ছেলে ১৮ পেরোলেই দায়মুক্ত বাবা-মা, মেয়েকে বিয়ে পর্যন্ত'

মেয়ের বিয়ে না-দেওয়া পর্যন্ত তাঁর কোনো দায়িত্বই এড়াতে পারবেন না বাবা-মা। মেয়ের ১৮ হয়ে গেছে বলে বাবা-মা কাঁধ থেকে দায়িত্ব ঝেড়ে ফেলবেন, এমনটা হবে না বলে পরিষ্কার জানিয়ে দিল গুজরাত হাইকোর্ট।

তবে, ছেলেদের জন্য এই নিয়ম খাটবে না। সিআরপিসি-র ১২৫ ধারার উল্লেখ করে হাইকোর্ট জানায়, ছেলে একবার প্রাপ্তবয়স্ক হয়ে গেলে, তার খোরপোশের দায়িত্ব বাবা বা মায়ের উপর বর্তায় না। যদি না ছেলে শারীরিক বা মানসিক ভাবে অসুস্থ হয়ে থাকে।

একটি বিবাহবিচ্ছেদ মামলার পিটিশনের প্রেক্ষিতে ছেলেমেয়ের দেখভালের প্রসঙ্গ উঠলে, হাইকোর্ট সন্তানের খোরপোশের বিষয়টি স্পষ্ট করে দেয়।

২০০৬ সালে দীনেশ ওঝা নামে গুজরাতের জনৈক ডাক্তার বিবাহবিচ্ছেদের আবেদন জানালে, স্ত্রী নীতা আহমেদাবাদ খোরপোশ চেয়ে পরিবার আদালতের দ্বারস্থ হন। আদালত নির্দেশ দেয় স্ত্রী ও ছেলের খোরপোশ দিতে হবে ডাক্তারকে। তবে, ছেলের ১৮ হয়ে গেলে, তিনি ছেলের খোরপোশ বন্ধ করে দিতে পারেন। আদালতের এই রায়ে খুশি না-হয়ে, হাইকোর্টে যান মহিলা। মহিলার আইনজীবীর বক্তব্য, যতদিন না ছেলে রোজগার করছেন, ততদিন বাবাকে খোরপোশের টাকা দিতে হবে।

বিষয়টি হাইকোর্টে উঠলে, বিচারপতি জানিয়ে দেন ছেলের ১৮ হয়ে গেলে বাবা বা মাকে খোরপোশ দিয়ে যেতে হবে, এমন কোনও আইন ভারতে নেই। তাই ছেলে প্রাপ্তবয়স্ক হয়ে গেলে বাবা টাকা দেওয়া বন্ধ করে দিতে পারেন।

সূত্র: এই সময়


মন্তব্য