kalerkantho

26th march banner

নাসিম জাইদিকে ওবামার কাছে যাওয়ার পরামর্শ মমতার

সুব্রত আচার্য্য, কলকাতা    

১৮ মার্চ, ২০১৬ ২০:৫৪



নাসিম জাইদিকে ওবামার কাছে যাওয়ার পরামর্শ মমতার

ভারতের প্রধান নির্বাচন কমিশনার নাসিম জাইদিকে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার কাছে যাওয়ার পরামর্শ দিয়ে নতুন করে বির্তকের জন্ম দিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও শাসকদল তৃণমূল কংগ্রেসের সভানেত্রী মমতা ব্যানার্জি।

গতকাল জলপাইগুড়িতে নিবাচর্নী সভায় দাঁড়িয়ে তিনি বলেন, "তুমি ওবামার কাছে যাও না। ওবামা তোমাদের পুলিশ সাপ্লাই করবে। রাজ্যের পুলিশ দিয়ে ওদের ভরসা নেই। " মমতা নির্বাচন কমিশনের দিকে প্রশ্ন ছুড়ে বলেন, "দিল্লির পুলিশ এনে নির্বাচন করানো হবে হোক, কিন্তু দিল্লির নির্বাচনে যেন দিল্লির পুলিশ ব্যবহার করা না  হয়- এ দাবি থাকবে নির্বাচন কমিশনের কাছে।

তৃণমূল নেতাদের সততা নিয়ে রাজ্যজুড়ে যে বড়সড় প্রশ্ন উঠছে সেটা বুঝে গিয়ে এবার তৃণমূল প্রধান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও প্রতিটি আসনে তাঁকে প্রার্থী ভেবেই ভোটারদের ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন। আজ শুক্রবার বিকেলে উত্তরবঙ্গের ময়নাগুড়ি ও জলপাইগুড়ির রাজগুড়ির নির্বাচনী সভায় প্রার্থীদের নাম উল্লেখ করে মমতা ব্যানার্জি বলেন, "বাইচুং কে দেখে নয়, নারায়ণকে দেখে নয়, সুবলকে দেখে নয়, কাউকে দেখেই ভোট নয়। আমি নিজেই ২৯৪ আসনের প্রার্থী হয়েছি। সেটা ভেবেই তৃণমূলকে ভোট দেবেন। "

মমতার এ মন্তব্যকেই পশ্চিমবঙ্গের বিরোধী রাজনৈতিক দল তৃণমূল বিরোধী প্রচারে আরো বড়সড় হাতিয়ার হিসেবে ব্যবহার করতে চাইছে। সিপিআইএম নেতা সুজন চক্রবর্তী কালের কণ্ঠকে বলেন, "আসলে তৃণমূল দলটিই লুটেরার দল। ক্ষমতায় আসার আগে সারদাকে ভর করেছে, ক্ষমতায় এসেই তারা নারদাকে ভর করেছে- এটাই ঘটনা। তার দলের মধ্যে এসব নীতিহীনরাই রয়েছে। "

বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষও তৃণমূল কংগ্রেসে নেতাদের নৈতিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন। কালের কণ্ঠকে তিনি বলেন, স্টিং কাণ্ডের পরই তাদের মধ্যে কোনো অনুতাপ নেই। এভাবে মানুষের কাছ থেকে  তৃণমূল হাজার হাজার কোটি টাকা হাতিয়ে নিয়েছে গত পাঁচ বছরে। "  প্রদেশ কংগ্রেস নেতা আব্দুল মান্নান বলেন, "সারদার পরই মুখ্যমন্ত্রী হিসেবে ইস্তফা দেওয়া উচিত ছিল মমতা ব্যানার্জির। এবার নারদের স্টিং কাণ্ডের ঘটনার পরই তারা কীভাবে আছেন সেটাই লজ্জার। "     

পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন সুষ্ঠু ও অবাধে পরিচালনার জন্য কড়া পদক্ষেপ নিয়েছে ভারতের জাতীয় নির্বাচন কমিশন। বৃহস্পতিবার রাজ্যের বেশ কয়েকজন শীর্ষস্থানীয় সরকারি কর্মকর্তাকে বদলি করা হয়। বেশ কয়েকজনকে এর আগে শোকজ করে সর্তকও করে দিয়েছিলেন প্রধান নির্বাচন কমিশনার নাসিম জাইদি।

আজ শুক্রবার অন্য রাজ্যের পাঁচজন মুখ্য নির্বাচন কমিশনারও কলকাতায় পৌঁছেছেন। বিশেষ নির্বাচনী পর্যবেক্ষকদের দায়িত্ব সামলাবেন ওই পাঁচ রাজ্যের পাঁচ মুখ্য নির্বাচন কমিশনার। কলকাতায় পৌছেই সাংবাদিকদের প্রতিক্রিয়া জানাতে গিয়ে দুজন পর্যবেক্ষক অজয় চৌধুরী ও ভি কে ভেনুগোপাল বলেন, "নির্বাচন সুষ্ঠু ও অবাধে পরিচালনার জন্য যা করার সবটাই করা হবে। "

বৃহস্পতিবার রাতে রাজ্যের একজন জেলা শাসক, চার জন্য পুলিশ সুপার সহ ২৪ জন সরকারি কর্মকর্তাকে গণবদলি করার পরও নির্বাচন কমিশনার বসে নেই রাজ্যে। আজ শুক্রবার সকালে বিভিন্ন রাজ্যের পাঁচজন মুখ্য নির্বাচন কমিশনার এসে পৌঁছেছেন, বিধানসভা নির্বাচনে তারা বিশেষ নিবাচর্নী পর্যবেক্ষকের দায়িত্ব পালন করবেন।

নির্বাচনী জনসভায় ভাষা ব্যবহারে রাজনৈতিক নেতাদের কড়া বার্তাও দিয়েছে ভারতের নির্বাচন কমিশন। তৃণমূল কংগ্রেসের অণুব্রত মণ্ডল, রেজ্জাক মোল্লা এবং বামফ্রন্টের মোহম্মদ সেলিমকে নির্বাচন কমিশন থেকে শোকজ নোটিশ পাঠানো হয় শুক্রবার। এর আগে নির্বাচন কশিশনের কাছে অনুব্রত মণ্ডলের বিরদ্ধে বিজেপির শীর্ষ নেত্রী অভিনেত্রী ও বিধানসভা নির্বাচনের প্রার্থী লকেট চট্টোপাধ্যায় লিখিত অভিযোগ করেন।

শুক্রবার কলকাতা হাইকোর্ট স্টিং অপারেশনকারী নারদ নিউজ ডট কমকে নোটিশ পাঠানোর নির্দেশ দিয়েছে। গত কয়েক দিন ধরে স্টিং অপারেশন নিয়ে যে কয়টি মামলা হয়েছে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ আগামী মঙ্গলবার সেই মামলাগুলোকে এক করে শুনানির তারিখ ঘোষণা করেন। কয়েকদিন আগে নারদা নিউজের স্টিং অপারেশন পশ্চিমবঙ্গের শাসক তৃণমূল কংগ্রেসের কয়েকজন শীর্ষ নেতা, মন্ত্রী এবং সাসদকে ঘুষ নেওয়ার ভিডিও ফুটেজ প্রকাশ করা হয়।

এদিকে, বৃহস্পতিবার ও শুক্রবার বিজেপি ও কংগ্রেস বেশ কিছু নতুন আসনে তাদের প্রার্থী তালিকা প্রকাশ করেছে। ঘোষিত তালিকায় কংগ্রেসের দীপাদাস মুন্সি দক্ষিণ কলকাতার ভবানীপুরের তৃণমূল সভানেত্রী মমতা ব্যানার্জির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন। একইভাবে বিজেপি নেত্রী অভিনেত্রী লকেট চট্টোপাধ্যায় ও সাবেক রাজ্যসভাপতি রাহুল সিনহাও নির্বাচনী প্রার্থী হয়েছেন এবার। ২৯৪ আসনের মধ্যে বিজেপি এখন পর্যন্ত ১৯৪ আসনে প্রার্থী ঘোষণা করেছে।


মন্তব্য