kalerkantho

মঙ্গলবার । ১৭ জানুয়ারি ২০১৭ । ৪ মাঘ ১৪২৩। ১৮ রবিউস সানি ১৪৩৮।


সিরিয়ায় রাশিয়ার সামরিক অভিযান সফল হয়েছে : পুতিন

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মার্চ, ২০১৬ ১৬:১৪



সিরিয়ায় রাশিয়ার সামরিক অভিযান সফল হয়েছে : পুতিন

সিরিয়ায় রাশিয়ার সামরিক অভিযানকে সফল বলে আখ্যায়িত করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার তিনি বলেন, সিরিয়ায় তার দেশের পাঁচ মাসেরও বেশি সময় ধরে সামরিক অভিযান ছিল একটি সফলতা।

রুশ প্রেসিডেন্ট বলেন, সিরিয়ার উত্তরাঞ্চলের কুর্দি নেতারাও শেষ পর্যন্ত নিজেদের নিয়ন্ত্রিত ভূমিগুলো একত্রিত করতে সক্ষম হয়েছে। সিরীয় ভূখণ্ডের মধ্যে তারা একটি স্বায়ত্বশাসিত অস্তিত্ব পেয়েছে।

বৃহস্পতিবার সিরিয়ার কুর্দি নেতারা জানান, 'ডেমোক্রেটিক ফেডারেশন অব রোজাভা- নর্থ সিরিয়া' নামের স্বায়ত্বশাসিত একটি নতুন ভূখণ্ডের ঘোষণা দিয়েছেন তারা। এর কাঠামো ও আইন নিয়ন্ত্রিত হবে ৩১ সদস্যবিশিষ্ট একটি নির্বাহী পরিষদ দ্বারা, যার অর্ধেক হবে নারী আর অর্ধেক পুরুষ। এর সমালোচনার জবাবে গোষ্ঠীটির মুখপাত্র হাদি ইউসিফ জানান, এটা দেশ ভাঙার কোনো প্রচেষ্টা নয়। তিনি বলেন, ''আমরা সিরিয়াকে ভাগ করার বিরোধী। স্বায়ত্বশাসন মানেই বিভাজন নয়। এটা আসলে তার উল্টো। আমরা এটাকে সবার জন্য একটি গণতান্ত্রিক সিরিয়া গঠনের পদক্ষেপ বলে মনে করি। ''

এর আগে সিরিয়া থেকে রুশ সেনা প্রত্যাহারের পর গত সোমবার পুতিন বলেছিলেন, রুশ সেনাবাহিনী সিরিয়ায় 'সন্ত্রাসবিরোধী' যুদ্ধে লিপ্ত থাকবে। প্রয়োজন হলে তারা আবার সিরিয়ায় ফিরে যাবে।


মন্তব্য