kalerkantho


ব্রাজিলে বিক্ষোভের মুখে লুলার বিতর্কিত শপথ স্থগিত

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মার্চ, ২০১৬ ১১:৫৫



ব্রাজিলে বিক্ষোভের মুখে লুলার বিতর্কিত শপথ স্থগিত

প্রেসিডেন্ট দিলমা রোসেফের প্রধান উপদেষ্টা হিসেবে সাবেক প্রেসিডেন্ট লা লুলার শপথ 'স্থগিত' করে দিয়েছে ব্রাজিলের সুপ্রিম কোর্ট। দুইবার দেশের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করা লা লুলাকে সম্প্রতি এ পদে নিয়োগ দেওয়া হয়।

লুলার শপথ গ্রহণের পর দেশজুড়ে ব্যাপক বিক্ষোভের মুখে বৃহস্পতিবার আদালত এ আদেশ দেন। নিয়োগের ঘোষণা দেওয়ার পর থেকে এ নিয়ে আপত্তি তোলে বিরোধীরা। তারা বলছেন, লা লুলার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে। সে অভিযোগের তদন্ত থেকে তাকে বাঁচাতে এ নিয়োগ দেওয়া হয়েছে।

ব্রাজিলের বিদ্যমান আইন অনুযায়ী, সিনিয়র যেকোনো রাজনীতিবিদের বিচার চলবে সুপ্রিম কোর্টের তত্ত্বাবধায়নে। সে অনুযায়ী, লুলা প্রেসিডেন্টের প্রধান উপদেষ্টার পদে থাকলে তার বিরুদ্ধে আনিত অভিযোগ তদন্ত বিলম্বিত হবে।

রাজধানী ব্রাসিলিয়ায় বিক্ষোভের মুখে প্রেসিডেন্টের প্রধান উপদেষ্টা হিসেবে শপথ নেন লা লুলা। এ সময় রাজধানীর বিভিন্ন সড়কে 'শেম' ধ্বনি দিয়ে প্রতিবাদ জানায় বিরোধীরা। অন্যদিকে রাস্তায় সরকার সমর্থকরা লুলার পক্ষে স্লোগান দিয়ে তার নুতন এ নিয়োগকে স্বাগত জানায়।

শপথ অনুষ্ঠানের পর পরই সুপ্রিম কোর্টের বিচারপতি ইতাগিবা চাতা প্রেতা ন্যাতো স্থগিতাদেশ দেন। আদেশে বলা হয়, এ নিয়োগে বিচার বিভাগের ক্ষমতা, কেন্দ্রীয় পুলিশের কার্যক্রম এবং কেন্দ্রীয় প্রসিকিউটর্স কার্যালয়কে অবজ্ঞা করা হয়েছে।

অ্যাটর্নি জেনারেল রায়ের প্রতিক্রিয়া জানিয়ে বলেছেন, স্থগিতাদেশের বিরুদ্ধে তিনি আপিল করবেন। কিছুক্ষণের মধ্যে এ স্থগিতাদেশের বিরুদ্ধে আপিল করেন অ্যাটর্নি জেনারেল। পরে এক সংবাদ সম্মেলনে অ্যাটর্নি জেনারেল বলেছেন, 'লা লুলা প্রেসিডেন্টের প্রধান উপদেষ্টা পদে নিয়োগ পেয়ে ক্ষমতার অপব্যবহার করেননি। '

একই সঙ্গে অ্যাটর্নি জেনারেল অভিযোগ করে বলেন, 'বিচারপতি নিরপেক্ষ নন। সামাজিত যোগাযোগমাধ্যমে এ বিচারপতি বিভিন্ন সময়ে প্রেসিডেন্ট দিলমা রোসেফের কঠোর সমালোচনা করেছেন। '


মন্তব্য